ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মঙ্গল গ্রহে শহর তৈরিতে কত খরচ হবে?

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ১৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মঙ্গল গ্রহে শহর তৈরিতে কত খরচ হবে?

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মানুষের বসবাসের জন্য বিজ্ঞানীদের ভবিষ্যত পরিকল্পনায় রয়েছে লাল গ্রহ হিসেবে পরিচিত মঙ্গল গ্রহ। পৃথিবীর বিকল্প হিসেবে এ গ্রহটিকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিজ্ঞানীরা স্বপ্ন দেখছেন মঙ্গল গ্রহে একদিন বসতি গড়ে উঠবে, ধীরে ধীরে বিবর্তন ঘটবে মানব সভ্যতার। মহাকাশ গবেষণা সংস্থাগুলো এবং রকেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ লক্ষ্যে চেষ্টা অব্যাহত রেখেছে। এর মধ্যে অন্যতম হচ্ছেন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।

পৃথিবী থেকে কয়েক মিলিয়ন মাইল দূরের এই গ্রহে বসতি স্থাপন যে ব্যয়বহুল হবে তা সহজেই অনুমেয়। কিন্তু কতটা? এবার সেটাই জানালেন ইলন মাস্ক। স্পেসএক্স প্রধান জানিয়েছেন, মঙ্গল গ্রহে বসতি স্থাপনে ১০০ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

টুইটারে এক ব্যক্তির প্রশ্নের উত্তরে মঙ্গল গ্রহে শহর তৈরির হিসাব দিয়েছে ইলন মাস্ক। এই হিসাব অনুযায়ী, মঙ্গল গ্রহে একটি শহর তৈরি করতে ২০১৯ সালের মার্কিন সুরক্ষা বাজেটের ১০ শতাংশ এবং ২০১৮ সালের মার্কিন রাজস্ব আয়ের তিন গুণ বেশি ব্যয় করতে হবে।

ইলন মাস্কের হিসাব অনুযায়ী, মঙ্গল গ্রহে এক টন জিনিস পাঠাতে এক লাখ মার্কিন ডলার খরচ হবে। লাল গ্রহে এই ধরনের একটি শহর তৈরি করতে পৃথিবী থেকে কয়েক লাখ টন জিনিস পাঠাতে হবে। এর ফলে খরচ ১০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

ইলন মাস্ক বিশ্বাস করেন মানব সভ্যতা টিকে থাকতে নতুন গ্রহ প্রয়োজন। এর আগে এইচবিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ভবিষ্যতে তার মঙ্গল গ্রহে যাওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। সেখানে পৌঁছানোর পরে ফিরে আসার সম্ভাবনা কম থাকলেও মঙ্গল গ্রহে যাওয়ার পরিকল্পনা থেকে পিছিয়ে আসতে চান না স্পেসএক্স প্রধান। এজন্য উপযোগী ও ব্যয়সাশ্রয়ী রকেটে নির্মাণে নিরলস কাজ করছে তার প্রতিষ্ঠান।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়