ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

লিনাক্সের ২৮তম বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ আয়োজন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২২ ৭:৫৬:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২২ ৮:১১:০৭ পিএম
লিনাক্সের ২৮তম বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ আয়োজন
Walton E-plaza

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ১৯৯১ সালের ২৫ আগস্ট, হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তির এক ছাত্র লিনুস টরভ্যাল্ডস উন্মুক্ত সোর্স ভিত্তিক কার্নেল ‘লিনাক্স’ প্রকাশ করেন। সেই থেকে আজ অবধি জিএনইউ/লিনাক্সভিত্তিক বিভিন্ন অপারেটিং সিস্টেম সারা বিশ্বের প্রযুক্তি জগৎটা দাপটের সঙ্গেই চষে বেড়াচ্ছে।

কিন্তু এই অপারেটিং সিস্টেমগুলো এখন আর শুধুই সার্ভারের জগতেই সীমাবদ্ধ নয়, ডেস্কটপ-ট্যাবলেট পিসি-মুঠোফোন-ডিজিটাল ক্যামেরা সহ আরো নানান দৈনন্দিন ব্যবহার্য প্রযুক্তি যন্ত্রেও এর বিচরণ ইদানিংকালে ঈর্ষণীয় কাতারে চলে এসেছে।

এই বিষয়টা দেশের প্রযুক্তিপ্রেমীদের জানাতে, বোঝাতে এবং প্রযুক্তির দুনিয়ায় লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমের সাফল্যের কিছু ইতিহাস সবার সামনে তুলে ধরার লক্ষ্যে এফওএসএস বাংলাদেশ আগামী ২৪ আগস্ট শনিবার, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস) এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সঙ্গে যৌথভাবে ‘লিনাক্স ডে-২০১৯ বাংলাদেশ’ শিরোনামে ‘লিনাক্স’ কার্নেলের ২৮তম বর্ষপূর্তি উদযাপন করবে।

দুপুর ১২টা থেকে শুরু হয়ে উন্মুক্ত প্রযুক্তি, ওপেন সোর্স, বিভিন্ন ধরনের জিএনইউ/লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস এবং এফওএসএস বাংলাদেশ সহ দেশি-বিদেশি বিভিন্ন সংগঠনের সেবামূলক কাজকর্মের নানারকমের ভিডিও চিত্র প্রদর্শনী, আগত দশর্কদের সঙ্গে মত বিনিময় এবং গঠনমূলক আলোচনায় এই অনুষ্ঠান চলবে দুপুর ২টা পর্যন্ত। আয়োজনে বক্তব্য রাখবেন মুক্তপ্রযুক্তিপ্রেমী ব্যক্তিবর্গ ও আমন্ত্রিত বিশেষ অতিথিগণ। এছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলো পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে বিতরণের ব্যবস্থাসহ ইনস্টল ও ব্যবহারিক সহায়তা সেবা বুথের ব্যবস্থা থাকবে। অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত।


রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge