ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

এবার ফেসবুকও আনছে ‘স্মার্ট চশমা’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১৮ ৪:৪৮:০৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১৮ ৪:৪৮:০৮ পিএম

স্ন্যাপচ্যাট বা গুগলের মতো ফেসবুকও স্মার্ট গ্লাস বা স্মার্ট চশমা আনতে যাচ্ছে। স্ন্যাপচ্যাটের স্মার্ট গ্লাসের চেয়ে ফেসবুকের স্মার্ট গ্লাস আরো সমৃদ্ধ এবং সুন্দর হবে বলেই মনে করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কেননা ফেসবুক শুধু প্রযুক্তিগত দিকই নয়, গ্লাসের সৌন্দর্য এবং ব্র্যান্ডের দিকেও নজর দিচ্ছে। তাই তারা বিখ্যাত সানগ্লাস ব্র্যান্ড রে-বানের মাদার কোম্পানি লুক্সোটিকার সাথে যৌথভাবে কাজ করবে।

সিএনবিসি’র রিপোর্টে বলা হয়েছে, ফেসবুক কয়েক বছর আগে থেকেই এই কাজ শুরু করেছে। যদিও গুগল গ্লাসও লুক্সোটিকার সাথেই মিলে কাজ করছিল। তবে ফেসবুক তার গ্লাসের ফ্রেমকে আরো বেশি আকর্ষণীয় করতে রে-বানের ব্র্যান্ড ব্যবহার করতে চাইছে। এআর প্রযুক্তির এই গ্লাসকে মূলত স্মার্টফোনের বিকল্প হিসেবে দেখতে চাইছে ফেসবুক। এই গ্লাসের সাহায্যে লাইভ স্ট্রিমিং, ফোন কল করা থেকে শুরু করে ফেসবুকের নিজস্ব কিছু ফিচার ফেসবুকের উদ্ভাবিত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে পাওয়া যাবে। এই বিষয়ে ফেসবুক রিয়েলিটি ল্যাব, যা ওয়াশিংটনের রেডমন্ডে অবস্থিত সেখানে কাজ চলছে কয়েক বছর আগে থেকেই।

ফেসবুক আশা করছে ২০২৩ থেকে ২০২৫ এর ভেতর এই গ্লাস আলোর মুখ দেখবে। ফেসবুকের স্মার্ট গ্লাসের প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে গুগল গ্লাস, ম্যাজিক লিপ এবং মাইক্রোসফটের মিক্সড রিয়েলিটি গগলসকে। আর স্ন্যাপচ্যাটও এই লাইনে আছে, স্বল্প পরিসরে। ফেসবুক আপাতত এই স্মার্ট গ্লাসের কোডনেম রেখেছে ‘ওরিয়ন’।

এখন দেখার বিষয় এটা কতদিন নাগাদ বাজারে আসে আর তখন স্মার্ট গ্লাস কিভাবে স্মার্টফোনের বিকল্প হিসেবে বাজার দখল করে। তাছাড়া আরো দেখতে হবে এই প্রকল্প আসলেই লাভজনক প্রকল্প হয় নাকি ফেসবুকের স্মার্টফোন প্রকল্পের মতো এটাও মুখ থুবড়ে পড়ে? তবে ভবিষ্যতে কি হবে সেটা ভবিষ্যতেই দেখা যাবে কিন্তু গ্রাহকদের মাঝে এরই মাঝে বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

 

ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন