ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাজারে এলো অপোর নতুন দুই স্মার্টফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১৮ ৮:১৫:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১৯ ২:২১:১৪ পিএম

দেশের বাজারে ‘অপো এ৯ ২০২০’ এবং ‘এ৫ ২০২০’ উন্মোচন করল অপো বাংলাদেশ। ঢাকার লেকশোর হোটেলে এক আয়োজনের মধ্য দিয়ে স্মার্টফোন দুটি উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপো বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক ডেমন ইয়াং, ক্রিকেটার তাসকিন আহমেদ, অপো বাংলাদেশ এর ব্র্যান্ড ম্যানেজার আইয়োনো, পাবলিক রিলেশন্স ম্যানেজার ইফতেখার সানি এবং মিডিয়া ম্যানেজার তেহসিন মুসাভি।

৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সমৃদ্ধ কোয়াড ক্যামেরা যুক্ত অপো এ৯ ২০২০ ফোনে থাকছে ৮ জিবি র‌্যাম এবং ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। অপো এ৫ ২০২০ ফোনে থাকছে কোয়াড ক্যামেরা, ৪ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি মেমোরি। ফোন দুটি পাওয়া যাবে যথাক্রমে ২৪,৯৯০ টাকা এবং ১৯,৯৯০ টাকায়।

হার্ডকোর গেমার এবং ভ্রমণকারীদের জন্যে বিশেষ ভাবে নির্মিত অপো এ৯ ২০২০ স্মার্টফোন। ৮ জিবি র‌্যামের এই ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন ৬৬৫ প্রসেসর ও ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি। ১১ ন্যানোমিটারের এই প্রসেসরটি বিশেষ ভাবে নির্মাণ করা হয়েছে ভারী গেমসগুলোর চলবার উপযোগী করে। এছাড়া ফোনেটিতে গেমবুস্ট ২.০ থাকায় তা প্রসেসিং সক্ষমতার অপটিমাইজড ব্যবহার নিশ্চিত করে। ফলে ল্যাগ-মুক্ত গেমিং অভিজ্ঞতা পাওয়া যাবে। উন্নত সাউন্ড সুবিধা নিশ্চিতে ফোনটিতে যুক্ত করা হয়েছে ‘ডলবি অ্যাটমস সাউন্ড ইফেক্ট’।

কোয়াড অর্থাৎ ৪টি রিয়ার ক্যামেরা সম্পন্ন এই ফোনটিতে থাকছে ৪৮ মেগাপিক্সেল সেন্সর সমৃদ্ধ মূল ক্যামেরা সেন্সর, এছাড়াও স্বল্প দূরত্বে চওড়া পটভূমির ছবি তোলবার জন্যে রয়েছে ১১৯ ডিগ্রি বাঁকানো লেন্সের ৮ মেগাপিক্সেল ‘আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল’ লেন্স। আরো থাকছে ২ মেগাপিক্সেল পোর্ট্রেট লেন্স এবং ২ মেগাপিক্সেল মনো-লেন্স। রাতে ছবি তোলার জন্যে ফোনটিতে থাকা ৪৮ মেগাপিক্সেল সেন্সরে রয়েছে চারটি ফটোসেনসিটিভ পিক্সেলকে একটি সেন্সরে পরিণত করার প্রযুক্তি। ফলে আঁকারে বড় এই ফটোসেনসিটিভ এরিয়া ছবি ধারণের সময় অধিক মাত্রায় আলো ধারণে সক্ষম হয় বলে রাতের আলোতেও বেশ ঝকঝকে ছবি তোলা সম্ভব হবে। এক্ষেত্রে ফোনটির আল্ট্রা-নাইট মোড ব্যবহারে এ সুবিধা পাওয়া যাবে। সেলফির জন্য ফ্রন্টে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি থাকায় একবার চার্জে ১৩ ঘন্টার অধিক সময় একটানা ব্যবহারের উপযোগী ‘অপো এ৯ ২০২০’ স্মার্টফোনটি।

অন্যদিকে ‘অপো এ৫ ২০২০’ স্মার্টফোনটিতেও রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এতেও থাকছে কোয়াড অর্থাৎ ৪টি রিয়ার ক্যামেরা সেট-আপ (১২, ৮, ২ এবং ২ মেগাপিক্সেলের) এবং স্ন্যাপড্রাগন ৬৬৫ প্রসেসর। থাকছে ৪ জিবি র‌্যাম, ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি এবং সেলফির জন্য ফ্রন্টে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। নতুন দুটি স্মার্টফোনেই বহিরাবরণে রয়েছে গ্র্যাডিয়েন্ট কালার।

‘অপো এ৫ ২০২০’ পাওয়া যাবে ‘মিরর ব্ল্যাক’ এবং ‘ড্যাজলিং হোয়াইট’ রঙে। আর ‘অপো এ৯ ২০২০’ পাওয়া যাবে ‘স্পেস পার্পল’ এবং ‘মেরিন গ্রিন’ রঙে।

দেশের বাজারে নতুন দুটি স্মার্টফোন উন্মোচন করা প্রসঙ্গে অপো বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক ডেমন ইয়াং বলেন, ‘বর্তমান সময়ে স্মার্টফোন এমন একটি ডিভাইসে পরিণত হয়েছে যেটিকে একাধারে যোগাযোগ সেবা থেকে শুরু করে ছবি তোলা কিংবা বিনোদনের ক্ষেত্রে সকল চাহিদা পূরণের উপযোগী হতে হয়। সাশ্রয়ী দামে যুগান্তকারী সব উদ্ভাবন সমৃদ্ধ স্মার্টফোন ক্রেতাদের হাতে তুলে দেবার প্রয়াসে অপো বাংলাদেশ নিয়ে এলো ‘এ৯ ২০২০’ এবং ‘এ৫ ২০২০’ স্মার্টফোন দুটি।


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন