ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সফটওয়্যার মুক্তি দিবস উপলক্ষে বিশেষ আয়োজন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সফটওয়্যার মুক্তি দিবস উপলক্ষে  বিশেষ আয়োজন

১৯৮৩ সালের সেপ্টেম্বর মাসের কোনো একদিনে রিচার্ড স্টলম্যান নামের এক প্রোগ্রামার নিজের মোটা মাইনের চাকরি ছেড়ে দিয়ে শুরু করেছিলেন মানবতার জন্য সফটওয়্যার উন্মুক্ত করার কাজ - প্রজেক্ট গ্নু (জিএনইউ)। সেই ব্যক্তিগত উদ্যোগটাই আজ পৌঁছে গেছে সামগ্রিক ‘সফটওয়্যার মুক্তি’র আন্দোলনে।

প্রতিষ্ঠা পেয়েছে ‘মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন’ (ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন বা এফএসএফ)। বিশ্বের বাঘা বাঘা সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান যোগ দিয়েছে এই সংগঠনের সহযোগী হিসেবে। উদাহরণস্বরূপ বলা যায়- ক্যানোনিক্যাল, গুগল, লিনাক্স ফাউন্ডেশনের নাম। ২০০৪ সাল থেকে এই আন্দোলনের শুরুর দিনটি উদযাপন করা হচ্ছে সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবারে।

বাংলাদেশে এই আন্দোলনের কিছু ঐতিহাসিক গুরুত্ব আর প্রযুক্তিখাতে এই আন্দোলনের অবদান সবার সামনে তুলে ধরার লক্ষ্যে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ বা এফওএসএস বাংলাদেশ আগামীকাল ঢাকার বারিধারা জে ব্লকে অবস্থিত ইউআইটিএস এর সিএসই বিভাগের সার্বিক সহায়তায় ‘সফটওয়্যার মুক্তি দিবস - ২০১৯’, উদযাপন করতে যাচ্ছে। আয়োজনটি দুপুর ১টা ৩০মিনিট থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে।

আয়োজনে থাকছে বিভিন্ন ধরনের মুক্ত সফটওয়্যার আর জিএনইউ-লিনাক্স ডিস্ট্রো নিয়ে তথ্যচিত্র ভিত্তিক প্রদর্শনী, আলোচনা এবং মত বিনিময়। এছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে অথবা সিডি/ডিভিডিতে বিতরণের ব্যবস্থা থাকবে। বিগতবারের মতো এবারেও থাকছে ‘জিএনইউ/লিনাক্স ইনস্টলেশন ও ব্যবহারিক সহায়তা সেবা’ বুথ। যেখানে স্বেচ্ছাসেবকরা আয়োজনে অংশগ্রহণকারীর পছন্দ অনুসারে তাদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্সভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইনস্টল এবং ইনস্টল পরবর্তী প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেবেন। এ আয়োজন সবার জন্য উন্মুক্ত।

অনুষ্ঠানে জিএনইউ/লিনাক্স বিষয়ক ব্যবহারিক সাপোর্ট/সহায়তা সেবা অগ্রীম রেজিস্ট্রেশন করতে হবে এই লিংকে


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়