ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্লাউড সেবায় ২ হাজার কর্মী নেবে ওরাকল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৯ ৭:০৬:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০৯ ৭:০৬:২৮ পিএম

ক্লাউড সেবা বাড়াতে বিশ্বজুড়ে প্রায় ২০০০ নতুন কর্মী নিয়োগের পরিকল্পনা করছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল কর্পোরেশন। ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচারের ভাইস প্রেসিডেন্ট ডন জনসন এ পরিকল্পনার কথা জানান।

এই নতুন কর্মীরা ওরাকলের ক্রমবর্ধমান ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ব্যবসায় কাজ করবে। ওরাকল সফটওয়্যার ডেভেলপমেন্ট, ক্লাউড অপারেশন্স, বিজনেস অপারেশন্স বিভাগে এসব কর্মীদের নিয়োগ দেবে যেন তারা ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ব্যবসায় সহযোগিতা করতে পারে এবং নতুন নতুন পণ্য উদ্ভাবনসহ বিশ্বের নানা প্রান্তে এই ব্যবসা ছড়িয়ে দিতে পারে।

ডন জনসন বলেন, ‘ক্লাউড ব্যবসা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে যেখানে বর্তমানে ২০ শতাংশের কম কোম্পানি এই সিস্টেমে প্রবেশ করেছে এবং এন্টারপ্রাইজগুলো শুধুমাত্র বড় বড় জটিল কাজগুলো সামলাতে এই ক্লাউড ব্যবস্থা গ্রহণ করেছে। আমাদের এই বিশাল কর্মী নিয়োগ ও প্রবৃদ্ধির ছক এমনভাবে আঁকা হয়েছে যেন তা গ্রাহকের প্রয়োজন মিটিয়ে আস্থা ও নির্ভরতা অর্জন করতে পারে এবং গ্রাহকদের উচ্চ ক্ষমতাসম্পন্ন ও নিরাপদ ক্লাউড ব্যবস্থা সরবরাহ করতে পারে যেন তারা এই ক্লাউড ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখে।’

ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ব্যবসায় গত কয়েক বছরে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে। ওরাকল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ব্যবসায় সাম্প্রতিক সময়ের কিছু নতুন পণ্য হলো অটোমেটেড ক্লাউড সিকিউরিটি সার্ভিসেস, অটোনোম্যাস লিনাক্স এবং ক্লাউড ডাটা সার্ভিস। তবে শুধুমাত্র ওরাকলের দ্বিতীয় প্রজন্মের ক্লাউড ওরাকলের শীর্ষস্থানীয় সফটওয়্যার ও অ্যাপ্লিকেশনগুলো চালাতে পারে। তাছাড়া বিশ্বে ওরাকলই একমাত্র ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার কোম্পানি যারা এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন সরবরাহ করে।

গত বছরে ওরাকল দ্বিতীয় প্রজন্মের ক্লাউডের নতুন ১২টি অঞ্চল উন্মুক্ত করেছে এবং বর্তমানে বিশ্বজুড়ে ১৬টি অঞ্চল পরিচালনা করছে যা যেকোনো ক্লাউড সার্ভিস সরবরাহকের জন্য দ্রুততম সম্প্রসারণ। ওরাকলের পরিকল্পনা অনুযায়ী তারা ২০২০ সাল নাগাদ বিশ্বজুড়ে আরো নতুন ২০টি অঞ্চল উন্মুক্ত করে ৩৬টি অঞ্চল সৃষ্টির লক্ষ্য পূরণ করতে চায়।


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন