ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০১, ১০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল ঘোষণা

আগামী ১৬-২০ ডিসেম্বর, থাইল্যান্ডের চিয়াংমাই শহরে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করা হয়েছে।

নির্বাচিত শিক্ষার্থীরা হলো মো. ওমর করিম (উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা), অর্পন চন্দ (সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট, সিলেট), সানি জুবায়ের (ঢাকা কলেজ, ঢাকা), কাজী মোস্তাহিদ লাবিব (চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা), নাশীতাত যাইনাহ রহমান (সানবীমস স্কুল, ঢাকা), যাহরা মাহযারীন পূর্বালী (আগা খান স্কুল, ঢাকা), যারিয়া মুসাররাত পারিজাত (আগা খান স্কুল, ঢাকা), শিহাব সারার আহমেদ (নটরডেম কলেজ, ঢাকা), মো. জারিফ মাহবুব তালুকদার (নটরডেম কলেজ, ঢাকা), তাশরিক আহমদ (জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), ছালওয়া মেহরীন (জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট), মীর উমাইমা হক (নালন্দা উচ্চ বিদ্যালয়, ঢাকা), আবরার শহীদ রাহিক (চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম), রাফিহাত সালেহ চৌধুরী (জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, সিলেট) এবং তাফসীর তাহরীম (চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা)।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বের জন্য মোট ২৫টি জেলায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাক্টিভেশন প্রোগ্রাম আয়োজন করা হয়। বাংলাদেশ দল নির্বাচনের জন্য এ আয়োজনগুলোতে অংশ নেয় প্রায় চার হাজার শিক্ষার্থী। সব অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয় জাতীয় পর্ব। জাতীয় পর্বে ২১টি জেলার ১৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৩৭৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।

এরপর জাতীয় পর্বের পদক বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় ১ম বিডিআরও আবাসিক ক্যাম্প। ক্যাম্পের ফলাফল ও পারফরম্যান্স টেস্টের মাধ্যমে ১৫ জন শিক্ষার্থীকে বাংলাদেশ দলের জন্য নির্বাচিত করা হয়, যারা ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে দেশের প্রতিনিধিত্ব করবে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ। পৃষ্ঠপোষকতা করেছে সরকারের আইসিটি ডিভিশন, বিকাশ এবং রুপালী ব্যাংক লিমিটেড।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়