ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পুরুষের প্রজনন অক্ষমতা দূর করবে টমেটো

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪০, ১৪ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুরুষের প্রজনন অক্ষমতা দূর করবে টমেটো

প্রতীকী ছবি

পুরুষদের প্রজনন অক্ষমতা দূর করতে টমেটো বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে বলে এক গবেষণায় জানা গেছে। টমেটোর লাল রং সৃষ্টির জন্য  দায়ী উপাদান লাইকোপেন পুরুষের প্রজনন ক্ষমতায় ভূমিকা রাখতে পারে, এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

লাইকোপেন পুরুষের শুক্রাণু উন্নত করতে, কার্যকর করতে সাহায্য করে। তাই বিজ্ঞানীরা আশা করছেন ভবিষ্যতে লাইকোপেন সমৃদ্ধ কোনো ট্যাবলেট সেবন করে পুরুষ তার প্রজনন সমস্যা দূর করতে পারবে। এতে করে ব্যয়বহুল চিকিৎসা গ্রহণ করতে হবে না আর।

টমেটো খাওয়ার সময় লাইকোপেন পুরোপুরি পাওয়া যায় না। তাই ট্যাবলেট আকারে গ্রহণ করলে বেশি মাত্রায় লাইকোপেন পাওয়া যাবে, বলছেন বিজ্ঞানীরা।

গবেষণায় ত্রিশ জন স্বেচ্ছাসেবক ১৪ মিলিগ্রামের ল্যাকটো লাইকোপেন ট্যাবলেট সেবন করেন আর ত্রিশ জন অন্য ওষুধ সেবন করেন। ১২ সপ্তাহ ধরে পরীক্ষা নিরীক্ষার পর জানা গেছে, যারা ল্যাকটো লাইকোপেন ট্যাবলেট সেবন করেছেন, তাদের শুক্রাণু আগের তুলনায় ৪০ শতাংশ বেশি সক্রিয় ছিল।

মূল গবেষক বৃটেনের ইউনিভিার্সিটি অব শ্যাফিল্ডের প্রফেসর অ্যালান পেসি বলেন, ‘এই গবেষণার ফল দেখে আমি রীতিমতো আমার চেয়ার থেকে পড়ে যাচ্ছিলাম। টমোটোর প্রভাবে পুরুষের শুক্রাণুর এতো নাটকীয় পরিবর্তন, ভাবতেই পারিনি আমরা।’ তার বিশ্বাস লাইকোপেনের অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শুক্রাণু নষ্ট হয়ে যাওয়া রক্ষা করতে পারবে। এখন গবেষকরা আশা করছেন ভবিষ্যতে তাদের এই পরীক্ষা পুরুষের প্রজনন অক্ষমতা দূর করতে ইতিবাচক ফল বয়ে আনবে।

পড়ুন :

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়