RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০২ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৭ ১৪২৭ ||  ১৪ সফর ১৪৪২

ঢাবিতে অ্যাপভিত্তিক সাইকেল সেবা ‘জোবাইক’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে অ্যাপভিত্তিক সাইকেল সেবা ‘জোবাইক’

দেশের প্রধান উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে চালু হয়েছে অ্যাপভিত্তিক সাইকেল সেবা ‘জোবাইক’। জোবাইক অ্যাপের মাধ্যমে সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যায় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে জোবাইকের পক্ষ থেকে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে এক অনুষ্ঠানে সেবাটির উদ্বোধন করেন ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। সভাপতিত্ব করেন ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুন্দর, নিয়ন্ত্রিত ও সুব্যবস্থাপনার মাধ্যমে জোবাইক পরিচালিত হবে।পরিবেশবান্ধব এই ব্যবস্থা যানজট নিরসনে ভূমিকা রাখবে।

জোবাইকের মাধ্যমে শিক্ষার্থীরা নিয়ম শৃঙ্খলার মধ্যে আসবে এবং প্রযুক্তিকে সময় অনুযায়ী ব্যবহারের অভ্যাস তৈরি হবে হবে বলে মনে করেন অধ্যাপক আখতারুজ্জামান।

প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য জোবাইক সার্ভিস চালু হয়েছে। জোবাইককে পরিবেশবান্ধব সেবা উল্লেখ করে উপমন্ত্রী বলেন, এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।জোবাইক একটি পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে ছাত্রাবস্থায়ই শিক্ষার্থীরা পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে।

জোবাইক চালুর জন্য ডাকসু নেতাদের ধন্যবাদ দিয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নওফেল বলেন, ‘নেতা হওয়ার পরই ছাত্রদের কল্যাণের কথা ভাবতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। এজন্য সকলকে যার যার অবস্থান থেকে পরিবেশ সচেতনতা ও জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের গড়ে তুলতে হবে।’

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ক্যাম্পাসে এই সেবা চালু করতে পারায় উচ্ছ্বসিত ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অ্যাপভিত্তিক বাইসাইকেল চালু করা ছিল আমার ডাকসু নির্বাচনের আকাঙ্ক্ষিত বিষয়। এখন এর বাস্তবায়নের কৃতিত্ব আসলে সাধারণ শিক্ষার্থীদের। কেননা তাদের কারণেই এটি আজ বাস্তবায়ন সম্ভব হয়েছে।’

সেবাটি গ্রহণ করার জন্য শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র (আইডি কার্ড) দেখিয়ে ক্যাম্পাসে জোবাইকের নির্দিষ্ট বুথ থেকে নিবন্ধন করতে হয়। নিবন্ধনের সময়  অ্যাকাউন্টে সর্বনিম্ন ১০০ টাকা রিফিল করতে হবে।

জোবাইকের  প্রধান নির্বাহী মেহেদি রেজা বলেন, শিক্ষার্থীদের ইতিবাচক সাড়া পেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমরা যত দ্রুত সম্ভব সাইকেলের সংখ্যা বাড়িয়ে দেব।

নভেম্বরের মধ্যেই আরো ৫০টি এবং ডিসেম্বরের মধ্যে মোট ৩০০টি সাইকেল দেওয়ার পরিকল্পনার কথা জানান জোবাইকের প্রতিষ্ঠাতা।

মেহেদি বলেন, অ্যাপের মাধ্যমে স্ক্যান করে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন, তখন শেষ হবে তার রাইড।

সাইকেল ব্যবহারের জন্য প্রথম ৫ মিনিটে গুনতে হবে ২ টাকা ৫০ পয়সা এবং পরবর্তী মিনিট থেকে প্রতি মিনিটে ৪০ পয়সা। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল, কার্জন হল, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান ভবন, টিএসসি, কেন্দ্রীয় গ্রন্থাগারসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে জোবাইকের স্ট্যান্ড রাখা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগে ২০১৮ সালে কক্সবাজারে প্রথম জোবাইকের বাইসাইকেল শেয়ারিং সেবা শুরু হয়। এরপর জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয় এবং ঢাকার মিরপুর ডিওএইচএসে জোবাইক সেবা রয়েছে। পর্যায়ক্রমে জোবাইক সেবাটি গুলশান, উত্তরা, বারিধারাতেও আনার পরিকল্পনার কথা জানানো হয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়