ঢাকা, মঙ্গলবার, ২৭ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মস্তিষ্ক যেভাবে মৃত্যু চিন্তাকে দূরে রাখে

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২১ ৭:০৪:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২২ ১১:১৬:৫৮ এএম

মৃত্যু মেনে নেয়া যায় না। বিশেষ করে প্রিয়জনের, তা সে আত্মীয় হোক কিংবা সেলিব্রেটি। আর নিজের মৃত্যু? হ্যাঁ, মরণ এমন এক বিষয় যা নিয়ে মানুষ বেশিক্ষণ ভাবতে পারে না। ব্যাপারটা কিন্তু আসলেই সত্যি। একজন সুস্থ স্বাভাবিক মানুষ বেশিক্ষণ নিজের মৃত্যু নিয়ে চিন্তা করতে পারে না। কিন্তু কেন?

এটারই জবাব খুঁজেছেন ইসরায়েলের বার ইলান বিশ্ববিদ্যালয় এবং লিয়ন নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের গবেষকরা। তারা গবেষণা করে দেখেছেন, মস্তিষ্ক নিজের অস্তিত্বহীনতার চিন্তা থেকে দূরে রাখে। তাই মৃত্যু নিয়ে যখন মানুষ চিন্তা করতে যায় তখন তা ‘অন্যের’ ক্ষেত্রে ঘটে বলে তা থেকে আমাদের দূরে রাখে।

আমরা ভাবি, মানুষ বোধহয় নিজের অস্তিত্ব সংকট নিয়ে প্রতিনিয়ত চিন্তা করে যাচ্ছে। আসলে এই চিন্তা বা ধারণা কিন্তু মানুষ নিজেকে নিয়ে করতে পারে না, করে অন্যের উপর ধারণা করে। আবার মানুষ যখন নিজের মৃত্যু নিয়ে চিন্তা করতে যায়, তখন মস্তিষ্ক এটা ভাবায় যে এতে বিশ্বাসযোগ্য কিছু নেই। তখন মানুষ দ্রুত সেই চিন্তা থেকে ফিরে আসে। এভাবে মস্তিষ্ক মানুষকে নিজের মৃত্যু চিন্তা থেকে দূরে রাখে। কারণ মস্তিষ্ক নিজের অস্তিত্বহীনতা মেনে নিতে পারে না। তাই সর্বদাই তা অন্যের বা বিশ্বাসের অযোগ্য বলে এড়িয়ে চলে।

এই গবেষণার লেখক ইয়ার ডোর-জিডারম্যান গার্ডিয়ান পত্রিকাকে বলেছেন, ‘মস্তিষ্ক মেনে নেয় না যে মৃত্যু আমাদের সাথে সম্পর্কিত। প্রাথমিক ভাবে এর অর্থ দাঁড়ায়, যখন মস্তিষ্ক এমন তথ্য পায় যা মৃত্যুর সাথে নিজেকে যুক্ত করে, তখন এমন ধারণার সাথে যুক্ত করে দেয় আমাদের যে, এটি নির্ভরযোগ্য নয়, তাই আমাদের এটি বিশ্বাস করা উচিত নয়।’

তাই আজকাল জলবায়ু পরিবর্তন এবং সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের হুমকির মাঝেও মানুষ মৃত্যু নিয়ে ভয় পায় না। কেননা তা নিজের সাথে ঘটবে এটাই মস্তিস্ক মানে না।

এই গবেষণায় অংশগ্রহণকারীদের কিছু ছবি দেখানো হয়। এই ছবিগুলোর ৫০ শতাংশ ছিল কবর বা অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে। যখন কবর বা অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে ছবি দেখে মস্তিস্ক তখন তা ভবিষৎবাণী করা থেকে বিরত থাকে। এভাবেই মস্তিষ্ক আমাদের মৃত্যু চিন্তার কঠোর বাস্তবতা থেকে দূরে রাখে।

 

ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন