ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সড়ক নিরাপত্তা নিয়ে পাঠাও ও এটুআইয়ের যৌথ উদ্যোগ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সড়ক নিরাপত্তা নিয়ে পাঠাও ও এটুআইয়ের  যৌথ উদ্যোগ

সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী ২০১৭ সালে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করেন। সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে দেশের সর্ববৃহৎ অন-ডিমান্ড ডিজিটাল প্ল্যাটফর্ম পাঠাও লিমিটেডে এবং সরকারি আইসিটি সেবা সংস্থা অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) সম্মিলিতভাবে ‘সেফটি ফার্স্ট’ ইভেন্ট আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সড়ক দুর্ঘটনা কারো কাছেই গ্রহণযোগ্য নয়। তাই সড়ককে নিরাপদ করার পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। এছাড়া সাধারণ মানুষকে রাস্তা পারাপারের ক্ষেত্রে ফুট ওভারব্র্রিজ, জেব্রা ক্রসিং, আন্ডারপাস ইত্যাদি ব্যবহারে আরো সচেতন হওয়ার আহবান জানান পলক।

পাঠাওয়ের উদ্যোগের প্রশংসা জানিয়ে তিনি আরো বলেন, ‘সড়ক নিরাপদ রাখতে মানুষকে আইন মানতে সচেতন করতে হবে। জনসচেতনতা মূলক উদ্যোগ সকল প্রতিষ্ঠানেরই নেওয়া উচিত।’

অনুষ্ঠানে পাঠাও এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর, সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘সড়কে শৃঙ্খলা আনতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। একজন রাইডারের যেমন দ্বায়িত্ব ঠিক ভাবে ড্রাইভ করা ঠিক একইভাবে যাত্রীদেরও সাবধানতা অবলম্বন করতে হবে। গতি নিয়ন্ত্রনে রেখে, ট্রাফিক আইন মেনে সড়কে গাড়ি বা মোটর সাইকেল চালাতে হবে আমাদের।’

পাঠাও এর সিইও হুসেইন মো. ইলিয়াস বলেন, সচেতনতা বাড়াতে পাঠাও সবসময় স্বতস্ফূর্তভাবে কাজ করছে এবং রাইডার ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি সর্বাধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। পাঠাওতে রাইডার অন্তর্ভুক্ত করার পূর্বে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়। বৈধ লাইসেন্স, মোটর সাইকেলের বা গাড়ির ফিটনেস এবং চালানোর দক্ষতা পরীক্ষার ভিত্তিতে অন্তর্ভুক্ত করা হয় রাইড-শেয়ারিং সেবায়। এছাড়াও পাঠাওয়ের পক্ষ থেকে রাইডার এবং ড্রাইভারদের জন্য করা হচ্ছে চক্ষু পরীক্ষার ব্যবস্থা, রাইডারদের এবং যাত্রীদের হেলমেট দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে সড়কের নিরাপত্তা নিয়ে সচেতনতা তৈরি করতে একটি মঞ্চ নাটক পরিবেশন করে শিশু-কিশোরেরা অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর সৌজন্যে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়