ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

হ্যাকিং থেকে বাঁচার উপায় জানাল ফেসবুক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ২২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হ্যাকিং থেকে বাঁচার উপায় জানাল ফেসবুক

নানা ভাবে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনা বেড়ে গেছে। এ অবস্থায় ফেসবুক অ্যাকাউন্ট ও পেজ নিরাপদ রাখতে পরামর্শ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বাংলাদেশে পিআর পার্টনার ‘বেঞ্চমার্ক পিআর’ এর মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘মানুষের তথ্য নিরাপদে রাখা ফেসবুকে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব। ধোঁকাবাজি চিহ্নিত করে তা প্রতিরোধ করতে, তথ্যের এবং কোনো বিজনেস ম্যানেজারকে যুক্ত করার সময় নিজের দেয়া নিয়মগুলোর ব্যাপারে এক মূহূর্ত ভেবে দেখার পরামর্শ আমরা দিয়ে থাকি। আপনার পেজের অ্যাডমিন একজনের বেশি রাখার পরামর্শও আমরা দিয়ে থাকি, যেন কোনো কারণে কখনো আপনি আপনার পেজের অ্যাকসেস হারিয়ে ফেলেন, আপনার বিশ্বস্ত কেউ পেজের আপডেট করা সহ অন্যান্য কাজ চালিয়ে যেতে পারেন এবং আপনাকেও আবার সেখানে ফিরিয়ে নিতে পারেন।

অপরিচিত কারো ফ্রেন্ড রিকুয়েস্ট গ্রহণ করা থেকে বিরত থাকুন 

ফেসবুকের মতে, মানুষের সাথে বন্ধুত্ব করে তাদের কাজ থেকে কার্যসিদ্ধি করার লক্ষ্যে স্ক্যামার বা সন্দেহজনক ব্যক্তি নকল অ্যাকাউন্ট তৈরি করতে পারে। এদের ফ্রেন্ড রিকুয়েস্ট গ্রহণ করলে তারা আপনার টাইমলাইনে স্প্যাম পোস্ট করে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারে। স্ক্যামার আপনাকে এবং আপনার পরিচিতজনদের বিদ্বেষপূর্ণ পোস্টে ট্যাগ করতে এবং মেসেজ পাঠাতে পারে, তাই সতর্কতার সাথে আপনার পরিচিত এবং বিশ্বস্ত মানুষদের বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করাকে আমরা অনুপ্রাণিত করি। একইভাবে, আপনার পেজ ম্যানেজ করার জন্য এমন কোনো নিয়ম-নীতি রাখবেন না যে বিষয়ে আপনি বিস্তারিত জানেন না। আপনার পেজের সন্দেহজনক কোনো অনুরোধ আপনি  রিপোর্ট করুন।

আপনার ডিভাইস বা কম্পিউটার নেটওয়ার্ককে ভাইরাস আক্রমণ থেকে বাঁচানোর জন্য


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়