ঢাকা, রবিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নারীদের জন্য বিডিওএসএনের আইসিটি ক্যাম্প

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১২ ৯:৪৮:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১২ ৯:৪৮:৩৯ পিএম

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে নিউ মডেল বিশ্ববিদ্যালয় কলেজে আয়োজিত হলো আইসিটি ক্যাম্প। দিনব্যাপী মোট ৪টি সেশনে আয়োজিত এই ক্যাম্পে অংশগ্রহণ করেন কলেজের মোট ৯১ জন স্নাতক পড়ুয়া নারী শিক্ষার্থী। ক্যাম্পটি উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ মো. রুহুল আমিন। এসময় উপস্থিত ছিলেন কলেজের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান মাহমুদুল হাসান রিজভী এবং বিডিওএসএনের সহকারী প্রোগ্রাম অফিসার জেসমিন আক্তার।

বিপিও শিল্পে নারীর কাজের সুযোগ নিয়ে পরিচালিত হয় ক্যাম্পের প্রথম সেশন ‘ক্যারিয়ার অপরচুনিটিস অ্যান্ড গ্রোথ অ্যাট বিপিও ফর উইমেন’। সেশনটি পরিচালনা করেন দেশের অন্যতম বিপিও প্রতিষ্ঠান ইমপেল সার্ভিস অ্যান্ড সল্যুশনস লিমিটেডের প্রসেস হেড অব বিপিও অপারেশনস অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট সাবরিনা হক। টিম ম্যানেজমেন্ট, স্বতস্ফুর্ত বাচনভঙ্গী, জড়তা কাটিয়ে নিজেকে প্রমাণ করার মতো মানসিকতা এবং তথ্যপ্রযুক্তির মৌলিক ধারণা থাকলেই একজন নারী এই খাতে কাজ করতে পারেন বলে মন্তব্য করেন সাবরিনা হক। বিজ্ঞান কিংবা অবিজ্ঞান, যেকোনো বিভাগের শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তির প্রাথমিক জ্ঞান নিয়েই বিপিও শিল্পে গড়তে পারেন নিজের অবস্থান।

এছাড়াও তথ্যপ্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর কাজের যে বিশাল দরজা খোলা রয়েছে তা উন্মোচন করতেই ক্যাম্পের দ্বিতীয় সেশনটি পরিচালনা করেন উইমেন ইন ডিজিটাল এর প্রতিষ্ঠাতা আছিয়া নিলা। তথ্যপ্রযুক্তির বর্তমান যুগে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন, বিগ ডেটা, প্রোগ্রামিং ইত্যাদি দক্ষতা কাজে লাগিয়ে নারীরা এখন পুরুষের সাথে সমান তালে কাজ করে যাচ্ছেন। শিক্ষার্থীদের তিনি নিজেদের উদ্ভাবনীকে কাজে লাগিয়ে উদ্যোক্তা হওয়ার পথে উৎসাহ প্রদান করেন। এছাড়াও নিজের প্রতিষ্ঠানের উদাহরণ টেনে তিনি বলেন, ‘আমি যে প্রতিষ্ঠানে কাজ করি সেখানে সব কর্মী নারী। তাই আমি মনে করি বাংলাদেশে এখন নারীদের জন্য অনেক কাজের ক্ষেত্র সৃষ্টি হছে। শুধু প্রয়োজন নারীদের দক্ষতা এবং একইসাথে সচেতনতা’।

ডিজিটাল মার্কেটিং এর উপর আর একটি সেশন পরিচালনা করেন এসএসএল ওয়্যারলেস এর হেড অব ডিজিটাল কমিউনিকেশনস রুহুল আমিন রনি। মার্কেট বিশ্লেষণের মাধ্যমে কত সহজে পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করা যায় সে সম্পর্কে শিক্ষার্থীদের একটি পূর্ণাঙ্গ ধারণা প্রদান করেন তিনি।

গ্রাফিক্স ডিজাইন এবং ফ্রিল্যান্সিং এর উপর ক্যাম্পের সর্বশেষ সেশনটি পরিচালনা করেন এমরাজিনা টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা এমরাজিনা ইসলাম। গ্রাফিক্স ডিজাইন এবং ফ্রিল্যান্সিং এর খুঁটিনাটি বিষয়ের উপর শিক্ষার্থীদের ধারণা দেন তিনি। ছবি এডিটিং, লোগো ডিজাইন প্রভৃতির মাধ্যমে নারীরা এখন আউটসোর্সিংয়ের মতো ক্ষেত্রকে বেছে নিচ্ছে। তিনি বলেন, প্রাথমিক ধারণা দিয়ে শুরু করলেও যেকেউ এই শিল্পে নিজের ক্যারিয়ার গড়তে পারেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্তমান চাকরি বাজারের জন্য নিজেকে প্রস্তুত করার নানা রকম সুযোগ পেলেও পিছিয়ে রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সে কথা মাথায় রেখেই বিডিওএসন আয়োজন করছে একটি আইসিটি ক্যাম্প, তিন দিনব্যাপী একটি প্রোগ্রামিং ক্যাম্প এবং একটি ক্যারিয়ার টক। ১৬ নভেম্বর কলেজের নারী শিক্ষার্থীদের নিয়ে একটি ক্যারিয়ার টকে উপস্থিত থাকবেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন