ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নতুন পেমেন্ট সেবা চালু করল ফেসবুক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৩ ১:২৫:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৩ ১:২৫:২৮ পিএম

মঙ্গলবার ফেসবুক একটি নতুন পেমেন্ট সার্ভিস চালু করেছে। ‘ফেসবুক পে’ নামের এই ডিজিটাল পেমেন্ট পরিষেবার মাধ্যমে ফেসবুকের পাশাপাশি মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও অর্থ প্রেরণ ও গ্রহণ এবং কেনাকাটায় পেমেন্ট করতে পারবে।

‘ফেসবুক পে’ পরিষেবাটি ভেনমো, গুগল ওয়ালেট এবং অ্যাপল পে এর মতোই। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ড থেকে সরাসরি মানি ট্রান্সফার বা অর্থ স্থানান্তর সুবিধা পাবেন। ফেসবুক মার্কেটপ্লেস থেকে কেনাকাটায় এর মাধ্যমে মূল্য পরিশোধ সুবিধাও পাওয়া যাবে। তবে ‘ফেসবুক পে’-তে কোনো ফি নেই এবং এটি কোনো অনলাইন অ্যাকাউন্টে অর্থ সঞ্চয় করবে না।

ফেসবুক মেসেঞ্জারে ইতিমধ্যে ‘পেমেন্ট’ নামে একটি পরিষেবা চালু ছিল। যার মাধ্যমে মেসেঞ্জার ব্যবহারকারীরা তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ প্রেরণ করতে পারে। কিন্তু এটি খ্যাতনামা অনেক ক্রেডিট কার্ড সমর্থিত ছিল না। ‘ফেসবুক পে’ সেবায় ভিসা, মাস্টারকার্ড সহ বেশিরভাগ ক্রেডিট কার্ড ব্যবহার করা যাবে এবং ব্যবহারকারীরা তাদের পেপ্যাল অ্যাকাউন্টটিও সংযুক্ত করতে পারবে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, পেপ্যাল, স্ট্রাইপ এবং অন্যান্য আন্তর্জাতিক অংশীদাররা ফেসবুক পে সিস্টেমের মাধ্যমে সেবা দেবে।

ফেসবুকের নতুন এই পেমেন্ট সিস্টেমের ফলে বিশ্বের যেকোনো স্থান থেকে স্মার্টফোন ব্যবহারকারীরা মানি ট্রান্সফার সুবিধা উপভোগ করতে পারবেন। তবে শুরুতে এই সেবাটি কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে। ‘ফেসবুক পে’ ব্যবহার করার জন্য ফেসবুক অ্যাকাউন্ট থাকার প্রয়োজন পড়বে না, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম বা হোয়াটঅ্যাপের যেকোনো একটিতে অ্যাকাউন্ট থাকলেই ব্যবহার করা যাবে।

 

ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন