ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জেনে নিন বিপজ্জনক অ্যাপসের নাম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৪ ৮:১৭:৪২ এএম     ||     আপডেট: ২০১৯-১১-১৪ ৯:৪৪:০০ এএম

প্লে স্টোরে ক্ষতিকর অ্যাপস ঠেকাতে দীর্ঘদিন থেকেই কাজ করছে গুগল। কিন্তু সাইবার অপরাধীদের নানা কৌশলে ম্যালওয়্যার বা গোপন কোড ব্যবহার করে ক্ষতিকর অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা বেড়েই চলেছে। গুগল সর্বোচ্চ সতর্ক থাকার পরও দেখা যায়, নিরাপত্তা বিশেষজ্ঞরা প্রায়ই ক্ষতিকর অ্যাপসের সন্ধান পান প্লে স্টোরে।

আর তাই গুগল এবার ‘অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্স’ নামে একটি জোট গঠন করেছে। প্লে স্টোরে কোনো অ্যাপ প্রকাশ পাওয়ার আগে তা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য ক্ষতিকর কি না খুঁজে বের করার লক্ষ্যে কাজ করবে এই জোট। গুগলের সঙ্গে জোট বাঁধা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ইসেট, লুকআউট এবং জিম্পোরিয়াম।

এদিকে প্লে স্টোরে ক্ষতিকর অ্যাপস ঠেকাতে গুগলের জোট বাঁধার পরদিনই গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রোর পক্ষ থেকে প্লে স্টোরে কয়েকটি গেম ও ক্যামেরাসংশ্লিষ্ট বিপজ্জনক ৪৭টি অ্যাপের তথ্য প্রকাশ করা হয়েছে। এই অ্যাপগুলো প্লে স্টোর থেকে ইতিমধ্যে সরিয়ে নিয়েছে গুগল। তবে এসব অ্যাপস ৩০ লাখ বার ডাউনলোড হয়েছে। তাই আপনার ফোনে এই অ্যাপগুলো থাকলে দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

অ্যাপগুলো হচ্ছে: রিভার্স ভিডিও এডিটিং, পিক্সেল ইফেক্ট: ফটো এডিটর অ্যান্ড ওভারলে, ফটো স্মোক ইফেক্ট, ফটো ওভারলেইস, ফটো ব্লেন্ডার, নিওন লাইট ফটো এডিটর: ম্যাজিক ইফেক্ট, ব্লার ইমেজ ফটো, বিউটিফুল হাউস পেইন্ট, ট্রিপি ইফেক্ট: ফটো অ্যান্ড ক্যামেরা ফিল্টার, স্কাল ফেস: ফটো অ্যান্ড ক্যামেরা ইফেক্টস, ম্যাজিক ভিডিও এডিটিং, ম্যাজিক সুপার পাওয়ার, ম্যাজিক পেনসিল স্কেচ, ম্যাগাজিন ফটো এডিটর, ম্যাগাজিন কভার মেকার, ম্যাগাজিন কভার স্টুডিও, ট্রু লাভ ক্যালকুলেটর, ট্যাটু মেকার, ট্যাটু এডিটর, স্মোক ইফেক্ট, স্মোক ইফেক্ট আর্ট, স্লাইস মাস্টার,  শুট ইট, রানিং ডাইনোসর, রুলিং দ্য ডিফারেন্স, মিউজিক্যাল রোলিং রোড, মিউজিক্যাল বলস, মিউজিক ভিডিও মেকার,  মাস্টার স্ক্রিন রেকর্ডার, হাউস পেইন্টিং, হাউস ড্রয়িং কালার পেইন্ট, ঘোস্ট প্র্যাংক, গ্যালাক্সি ওভারলে ব্লেন্ডার, ডায়নামিক ব্যাকগ্রাউন্ড, কাট পারফেক্টলি, কালার স্প্ল্যাশ ফটো ইফেক্ট, ক্লাউন মাস্ক, ক্যাট রিয়েল হেয়ারকাট, বলস আউট পাজল, বলস এসকেপ, লাভ টেস্ট, লাভ পেয়ার, ফানি ফেক, ফ্লো পয়েন্টস, বুলেট মাস্টার, বাবল ইফেক্ট, মোটরসাইকেল বাইক রেস এবং কাট আউট স্টুডিও প্রো।

 

ঢাকা/ফিরোজ/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন