ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

৬ মাসে ৩২০ কোটি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৫ ৩:০৭:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৫ ৩:০৭:১৯ পিএম

ফেসবুক তাদের জনপ্রিয় প্ল্যাটফর্মটি থেকে ভুয়া অ্যাকাউন্ট, প্রাপ্তবয়স্ক নগ্নতা এবং যৌনতা, মাদকদ্রব্য ও আগ্নেয়াস্ত্র, বুলিং ও হয়রানি, শিশু পর্নোগ্রাফি ও যৌন নিপীড়ন, সন্ত্রাসবাদ, ঘৃণাত্মক বক্তব্য, আত্মহত্যা এবং স্প্যামের বিস্তার দমন করার জন্য লড়াই করে যাচ্ছে।

সোশ্যাল সাইটটি তাদের নভেম্বর এডিশনের কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্টে জানিয়েছে, এ বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৬ মাসে ৩২০ কোটি ফেক বা ভুয়া অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে। রিপোর্টে এ বছরের দ্বিতীয় প্রান্তিক (এপ্রিল-জুন) এবং তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) নীতিমালা ভঙ্গের দায়ে ব্যবস্থা গ্রহণের তথ্য তুলে ধরা হয়েছে। এছাড়া রিপোর্টে প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির মালিকানাধীন ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের তথ্যও যুক্ত করা হয়েছে। 

কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্টের তথ্যানুসারে জানা গেছে, এ বছরের দ্বিতীয় এবং তৃতীয় প্রান্তিকে প্রাপ্তবয়স্ক নগ্নতা এবং যৌনতামূলক ৫ কোটি ৮০ লাখ পোস্ট, হয়রানি ও হুমকির জন্য ৫৭ লাখ পোস্ট, ঘৃণাত্মক বক্তব্যের জন্য ১ কোটি ১৪ লাখ পোস্ট, আত্মহত্যা এবং আত্মক্ষতিমূলক ৪৫ লাখ পোস্ট ফেসবুক মুছে দিয়েছে। অন্যদিকে একই সময়ে ইনস্টাগ্রাম থেকে শিশু পর্নোগ্রাফি ও যৌনতামূলক ১২ লাখ পোস্ট, আত্মহত্যা ও আত্মক্ষতিমূলক ১৬ লাখ পোস্ট মুছে ফেলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবহারকারীদের কাছ থেকে অভিযোগ পাওয়ার আগেই নীতিমালা ভঙ্গকারী পোস্ট স্বয়ংক্রিয়ভাবে শনাক্তে ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির দক্ষতা বেড়েছে। উদাহরণস্বরূপ এ বছরের দ্বিতীয় এবং তৃতীয় প্রান্তিকে জঙ্গিসংগঠনগুলোর সন্ত্রাসবাদমূলক ৯৯ শতাংশ পোস্ট মুছে ফেলা হয়েছে। যার মধ্যে ফেসবুকের স্বয়ংক্রিয় প্রযুক্তি ৯৮.৫ শতাংশ পোস্ট এবং ইনস্টাগ্রামের স্বয়ংক্রিয় প্রযুক্তি ৯২.২ শতাংশ পোস্ট শনাক্ত করেছে। অর্থাৎ ফেসবুক ব্যবহারকারীরা রিপোর্ট করার আগেই এ ধরনের পোস্ট স্বয়ংক্রিয়ভাবে প্রযুক্তির মাধ্যমে শনাক্ত করে মুছে ফেলা হয়েছে। একই ভাবে নীতিমালা ভঙ্গকারী অন্যান্য পোস্টগুলোও ব্যবহারকারীরা রিপোর্ট করাই আগেই প্রযুক্তির মাধ্যমে শনাক্ত করে মুছে ফেলায় সাফল্যের হার অনেক বেড়েছে ফেসবুক এবং ইনস্টাগ্রামের।

 

ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন