ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ম্যাসল্যাবে রোবটিক্স ও প্রোগ্রামিং প্রশিক্ষণ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২১ ১১:৫৪:০৮ এএম     ||     আপডেট: ২০১৯-১১-২১ ১২:০১:০১ পিএম

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির মাকসুদুল আলম বিজ্ঞানাগারের (ম্যাসল্যাব) উদ্যোগে স্কুল শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান পরীক্ষণ, রোবটিক্স ও প্রোগ্রামিং প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞানাগারের সমন্বয়ক মাহমুদ মিম জানিয়েছেন, এ বছর যারা জেএসএস পরীক্ষায় অংশ নিয়েছেন, পরীক্ষা শেষের ছুটির এ সময়টায় তাদের জন্য ম্যাসল্যাবের উদ্যোগে কয়েকটি আয়োজন করা হচ্ছে। এগুলো হচ্ছে-

প্রোগ্রামিং উইথ আরডুইনো: অনেকেরই রোবটিক্সে আজকাল আগ্রহ। কেমন করে শুরু করবে? তাদের জন্য এই আয়োজন। এখানে রোবটিক্সের বেসিক হবে আরডুইনো দিয়ে সঙ্গে সেটির প্রোগ্রামিং। যারা এই কোর্সটা করবে তারা ডিসেম্বরে যে স্কুল অব রোবটিক্স হবে সেটার জন্য রেডি হয়ে যাবে। তারপর সেটাকে ধরে রেখে মার্চে বঙ্গবন্ধু চিলড্রেন রোবটিক্স উৎসব এবং তারপরে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জন্য নিজেকে তৈরি করতে পারবে।

খেলতে খেলতে বিজ্ঞান : যারা বিজ্ঞানের গভীরে ঢুকতে চায় তাদের জন্য। বাসায় যে মা মাঝে মধ্যে অস্থির হয়ে যায়, তার যে অনেক গরম লাগে তখন কী তার প্রেসারটা বেড়ে যায়? বাবা যে লবণটা কিনে আনে সেটাতে আয়োডিন কি ঠিকমতো আছে? কিংবা আমি কি আইসক্রিমের কাপে অঙ্কুরোদ্গমের পরীক্ষাটা করতে পারবো? এরকম এক্সপেরিমেন্ট প্রত্যাশীদের জন্য এ আয়োজন।

প্রোগ্রামিং উইথ সি: একটা প্রোগ্রামিং ভাষাতে দক্ষতা থাকা ভালো। আজকের জেএসসি পড়ুয়ারা যখন কর্মক্ষেত্রে যাবে, তখন তারা ডাক্তার-আইনজীবী-অ্যাকান্ট্যান্ট যাই হোক না কেন তাদের কিন্তু হতে হবে প্রবলেম সলভার। আর প্রবলেম সলভিং শেখার সেরা উপায় হলো, স্টিভ জবসের মতে, প্রোগ্রামিং শেখা। এই সেশনটা তাদের জন্য যারা আগামীর লড়াই-এ পিছিযে পড়তে চায় না।

নিবন্ধন ও বিস্তারিত তথ্য ম্যাসল্যাবের ফেসবুক পেজ (www.facebook.com/MASLabbd) থেকে জানা যাবে।


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন