ঢাকা, শুক্রবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অদৃশ্য মেসেজ পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

মোখলেছুর রহমান বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০১ ১:৫১:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০১ ১:৫১:৫৯ পিএম

গত অক্টোবরে হোয়াটসঅ্যাপ ‘ডিজাপিয়ারিং মেসেজ’ বা ‘অদৃশ্য মেসেজ’ নামে একটি ফিচারের পরীক্ষামূলক ব্যবহার শুরু করেছিল। আর সেই ফিচারটিই অ্যাপটির বেটা সংস্করণে আনুষ্ঠানিকভাবে যুক্ত হলো।

ওয়াবেটাইনফো এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এই ওয়েবসাইটটি মূলত হোয়াটসঅ্যাপের পরিবর্তন এবং আসন্ন ফিচারগুলোর ওপর নজর রেখে থাকে। ওয়েবসাইটটির প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপের ২.১৯.৩৪৮ বেটা সংস্করণে এই ‘অদৃশ্য মেসেজ’ ফিচারটি যুক্ত করা হয়েছে। তবে এটি এখনও ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে। তাই বেটা ব্যবহারকারীরা এখনই এটি দেখতে পাবেন না।

নতুন এই ফিচারটি আপাতত গ্রুপ চ্যাটের ক্ষেত্রেই ব্যবহার করা যাবে এবং কেবলমাত্র গ্রুপের অ্যাডমিনরা অদৃশ্য মেসেজগুলোকে দৃশ্যমান করতে পারবে। এই ফিচারটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে যারা হোয়াটসঅ্যাপের মাধ্যমে তাদের সেনসিটিভ তথ্য শেয়ার করে অপরের সাথে। আপনি কোনো গ্রুপের সদস্য হলে সেই সেই গ্রুপে এই ধরনের ডিজাপিয়ারিং মেসেজ অর্থাৎ অদৃশ্য হয়ে যাওয়া মেসেজ সেন্ড করতে পারবেন।

গ্রুপ অ্যাডমিনরা এ ধরনের মেসেজেগুলো মুছে ফেলার আগে সেগুলো কত দিন স্থায়ী হবে তা নির্বাচন করতে পারবে। প্রতিবেদনে অন্তর্ভুক্ত স্ক্রিনশট অনুসারে, ছয়টি অপশন তারা নির্বাচন করতে পারবে- বন্ধ, ১ ঘণ্টা, ১ দিন, ১ সপ্তাহ, ১ মাস এবং ১ বছর। তারা যে অপশনটিই নির্বাচন করুক না কেন তা চ্যাটটির সমস্ত সদস্যের জন্য প্রযোজ্য হবে।

এর আগে ওয়াবেটাইনফো যখন হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণ ২.১৯.২ তে এই ‘অদৃশ্য মেসেজ’ ফিচারটি দেখেছিল তখন গ্রুপ চ্যাটে কোনো অদৃশ্য মেসেজের মেয়াদ শেষ হওয়ার সময় হিসেবে ৫ সেকেন্ড বা ১ ঘণ্টার মধ্যে যেকোনো একটি অপশন বেছে নেওয়ার সুযোগ ছিল। তবে সম্ভবত ব্যবহারকারীদের কাছে উন্মুক্ত করার আগে হোয়াটসঅ্যাপের এই ফিচারটিতে আরো পরিবর্তন আনার সম্ভাবনা রয়েছে।



ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন