ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ই-কমার্সে বিদেশি বিনিয়োগ নিয়ে ই-ক্যাবের সভা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ই-কমার্সে বিদেশি বিনিয়োগ নিয়ে ই-ক্যাবের সভা

ভবিষ্যৎ বাংলাদেশ অর্থনীতির একটি বড় চালিকাশক্তি হতে যাচ্ছে ই-কমার্স। উদীয়মান এই সেক্টরে বিদেশি বিনিয়োগ বা ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) এর রূপরেখা নিয়ে শনিবার ই-ক্যাব কার্যালয়ে পলিসি ডায়ালগ অনুষ্ঠিত হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেল এর পরিচালক এবং ‘ই-বাণিজ্য করবো নিজের ব্যবসা গড়বো’ প্রকল্প পরিচালক হাফিজুর রহমানের নেতৃত্বে সভায় ই-কমার্স উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

পলিসি ডায়ালগে বিদেশি বিনিয়োগকৃত ই-কমার্সগুলোর সাথে দেশীয় উদ্যোক্তারা কিভাবে সহ-অবস্থানের ব্যবসা পরিচালনা করতে পারে তার নানা দিক উঠে আসে। এসময় দেশীয় উদ্যোক্তারা নেট নিউট্রালিটি এর পক্ষে যুক্তিগুলো তুলে ধরেন। এছাড়াও সভায় বিদেশি বিনিয়োগের অবকাঠামো তৈরি এবং ই-কমার্স সেক্টরে সুষ্ঠ প্রতিযোগিতা এবং মনোপলি বন্ধের বিভিন্ন দিকগুলো নিয়ে আলোচনা করা হয়। প্রতিনিধিগণ ই-কমার্স কোম্পানিগুলোকে আইপিও এর অন্তর্ভুক্তিকরণ এর প্রস্তাবনাগুলো নিয়েও সুনির্দিষ্ট আলোচনা করেন।

ক্রস বর্ডার ই-কমার্স এর মাধ্যমে বাংলাদেশের পণ্যসমূহ বিশ্ববাজারে তুলে ধরতে ই-কমার্স উদ্যোক্তাদের পণ্য বা সেবার সৃজনশীলতা নিয়েও আলোচনা হয়। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে খুব দ্রুতই একটি হাই লেভেল পলিসি ওয়ার্কশপের সিদ্ধান্ত এবং উপস্থিত দাবিগুলোকে ডিজিটাল কমার্স নীতিমালায় সংযোজনের প্রস্তাবনায় প্রতিনিধিগণ ঐক্যমত প্রকাশ করেন।

সভায় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল, সহ-সভাপতি রেজওয়ানুল হক জামি, অর্থ সম্পাদক মো. আব্দুল হক অনু, আজকেরডিল ডটকমের স্বত্বাধিকারী ফাহিম মাশরুর, দারাজ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সাইদ এম হক, ইভালি ডটকম ডটবিডির ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ রাসেল, চালডাল ডটকমের সিওও জিয়া আশরাফ, দিনরাত্রি ডটকমের সিইও মো. সাহাব উদ্দিন শিপন, এসএসএল ওয়্যারলেস এর সিওও আশিষ চক্রবর্তী, ব্রেকবাইট ও আপনজোন ডটকমের সিইও আসিফ আহনাফ, হাংরিনাকি এর সিইও আহমেদ এ ডি, ডিজিটাল হাবের সিইও সাইদ রহমান উপস্থিত ছিলেন।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়