ঢাকা, বুধবার, ১৫ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

২০১৯ সালের জনপ্রিয় ১০ ইউটিউবার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৭ ৮:৩৫:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৭ ৮:৩৮:১৫ পিএম
ফিলিপ নেটো, অ্যাজি বাজরামি এবং ডেভিড ডব্রিক

এ বছরের সবচেয়ে ভাইরাল ভিডিও, সবচেয়ে বেশি দেখা ভিডিও, সবচেয়ে বেশি দেখা ভিডিও গেমস, এবং সবচেয়ে জনপ্রিয় ইউটিউবারের তালিকা প্রকাশ করেছে ইউটিউব। এছাড়া বছরজুড়ে ইউটিউবে উল্লেখযোগ্য ঘটনাগুলো নিয়ে ‘রিওয়াইন্ড’ ভিডিও প্রকাশ করা হয়েছে।

এ বছর ইউটিউবে সবচেয়ে বেশি যেসব ইউটিউবারদের ভিডিও দেখা হয়েছে, তাদের মধ্যে সর্বাধিক সাবস্ক্রাইব চ্যানেল রয়েছে- যেমন পিউডাইপাই এবং ডুড পারফেক্ট। এছাড়াও জনপ্রিয় গেমাররা রয়েছেন।

এ প্রতিবেদনে ১০ জন ইউটিউবারের তথ্য তুলে ধরা হলো, যাদের ভিডিও ২০১৯ সালে সবচেয়ে বেশি দেখা হয়েছে।

১০. অ্যাজিল্যান্ড: কানাডিয়ান ইউটিউবার অ্যাজি বাজরামি কসপ্লে এবং গেমার হিসেবে ইউটিউবে যাত্রা শুরু করেছিলেন। তবে পরবর্তীতে তার ‘অ্যাজিল্যান্ড’ চ্যানেলটি চ্যালেঞ্জিং ভ্লগ, ভাইরাল ইন্টারনেট ভিডিওর প্রতিক্রিয়ামূলক জনপ্রিয় চ্যানেল হিসেবে জনপ্রিয়তা পায়। চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ১০.৫ মিলিয়ন।

৯. ফিশার’স : জাপানিজ সাত বন্ধুর জনপ্রিয় ইউটিউব চ্যানেল ফিশার’স। এই ৭ বন্ধু ২০১০ সালে হাইস্কুলে পড়াকালীন সময়ে চ্যানেলটি প্রতিষ্ঠা করেন। তাদের কনটেন্টের মধ্যে কমেডি এবং ভ্লগ বেশি। চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ৫.৯ মিলিয়ন।

৮. লেজারবিম : অস্ট্রেলিয়ান ইউটিউবার লান্নান ইকোটের ‘লেজারবিম’ চ্যানেলটি গেমিং ভিডিওর জন্য পরিচিত। তবে তিনি গতানুগতিক গেমারদের মতো গেম খেলার সময় শুধু ধারাভাষ্যে সীমাবদ্ধ নন। এর পরিবর্তে গেমিংয়ের সময় তার কমিক রিফ এবং মেমে বেশ উপভোগ্য। তার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১২ মিলিয়ন।

৭. মি.বিস্ট : আমেরিকান ইউটিউবার জিমি ডোনাল্ডসনের ‘মি.বিস্ট’ চ্যানেলটি দুই ধরনের ভিডিওর জন্য পরিচিত। ভাইরাল চ্যালেঞ্জ এবং দাতব্য কার্যক্রম। এছাড়া সম্প্রতি এই ইউটিউবার ২ মিলিয়ন গাছ লাগানোর একটি প্রকল্পের প্রচারণা শুরু করেছেন ইউটিউবে, তার এই উদ্যোগে অনেক টেকজায়ান্ট এগিয়ে এসেছেন। তার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ২৬.৬ মিলিয়ন।

৬. ডুড পারফেক্ট : মার্কিন যুক্তরাষ্ট্রের কোরি, কোবি কটন, টেইলার টনি, গ্যারেট হিলবার্ট এবং কোডি জোন্স- এই পাঁচ বন্ধুর ইউটিউব চ্যানেল ‘ডুড পারফেক্ট’। এ চ্যানেলে খেলাধুলাসহ বিভিন্ন কিছু সঠিকভাবে বিশেষ কৌশলে করে দেখানো হয়ে থাকে। চ্যানেলটির ভিডিওতে হাস্যরসাত্মক উপাদানও দেখা যায়। চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ৪৭.৪ মিলিয়ন।

৫. ডেভিড ডব্রিক : আমেরিকান ইউটিউবার ডেভিড ডব্রিক মূলত ভ্লগ ভিডিও তৈরি করেন। তার কনটেন্টগুলো ব্যতিক্রমী এবং তরুণদের কাছে বেশ আকর্ষণীয়। ভ্রমণের জন্য জনপ্রিয় ইউটিউবারদের নিয়ে তার একটি বিশেষ দল রয়েছে, নানা জায়গায় এই ইউটিউবাররা একসঙ্গে ঘুরে সেই ভিডিও আপলোড করে থাকেন। তার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১৪.৬ মিলিয়ন।

৪. জেলি : নেদারল্যান্ডের ইউটিউবার জেলি ভ্যান ভুট ইউটিউবে তার ‘লেট’স প্লে’ কনটেন্টের জন্য পরিচিত। এই ইউটিউবার গেমিংয়ে নিজস্ব ভাষ্য দিয়ে থাকেন। এ দক্ষতার কারণে শুরুতে ‘গ্র্যান্ড থেফট অটো’ গেমিং ভিডিওর মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন জেলি আর এখন তার ‘মাইনক্রাফট’ গেমিং ভিডিওতে মজেছে ভিউয়াররা। তার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১৫.১ মিলিয়ন।

৩. পেনসিলমেশন : আমেরিকান ইউটিউবার রস বলিঞ্জার। তার ‘পেনসিলমেশন’ চ্যানেলে পেনসিলমেট, পেনসিলমিস এবং অন্যান্য কার্টুন চরিত্রগুলোর অ্যানিমেশন সিরিজ রয়েছে। এ তালিকায় পেনসিলমেশন একমাত্র ইউটিউব চ্যানেল, যেখানে ইউটিউবার নিজে কোনো ভিডিওতে হাজির হোন না। তার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১৩.২ মিলিয়ন।

২. ফিলিপ নেটো : ব্রাজিলিয়ান ইউটিউবার ফিলিপ নেটো তার প্রতিদিনের জীবন, বর্তমান সংবাদ এবং সেলিব্রেটিদের সম্পর্কে কৌতুকপূর্ণ ভিডিও এবং ভ্লগ তৈরি করেন। তিনি আরেক বিখ্যাত ইউটিউবার লুস্কাস নেটোর বড় ভাই। ফিলিপ নেটোর চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৩৫.১ মিলিয়ন।

১. পিউডাইপাই : ইউটিউবে ‘পিউডাইপাই’ হিসেবে পরিচিত মানুষটির আসল নাম ফিলিক্স কেইলবার্গ। তিনি সুইডেনের নাগরিক। ২৯ বছর বয়সি এই তরুণ ভিডিও গেমস খেলার পাশাপাশি ধারাভাষ্যের জন্য তার ভিডিওগুলো জনপ্রিয়। ইউটিউবের ইতিহাসে তিনি প্রথম এবং একমাত্র ইউটিউবার যার চ্যানেল ১০০ মিলিয়ন সাবস্ক্রাইবারের মাইলফলক অর্জন করেছে। বর্তমানে তার চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১০২ মিলিয়ন।


ঢাকা/ফিরোজ