ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ম্যাসল্যাবে প্রোগ্রামিং বিষয়ক আয়োজন ‘আওয়ার অব কোড’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ম্যাসল্যাবে প্রোগ্রামিং বিষয়ক আয়োজন ‘আওয়ার অব কোড’

‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’ উপলক্ষে বিশ্বব্যাপী আয়োজিত কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক আয়োজন ‘আওয়ার অব কোড’ বাংলাদেশেও পালন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

কেবল প্রোগ্রামার হওয়ার জন্য নয়, যেকোনো সমস্যা সমাধানের জন্যও প্রোগ্রামিং দক্ষতা দরকারি। তাছাড়া বিশ্ব্যব্যাপী প্রযুক্তিনির্ভর পেশা ও কাজের পরিমাণ বেড়ে যাচ্ছে প্রতিনিয়ত। এই দ্বিবিধ কারণে শিক্ষার্থীদের শুরু থেকেই কম্পিউটার প্রোগ্রামিং চর্চ্চা করা প্রয়োজন। ‘আওয়ার অব কোড’-এর বাংলাদেশ পর্বের শুরুতে এই আহবান জানিয়েছেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

৯ ডিসেম্বর সকালে বিডিওএসএনের উদ্যোগে মাকসুদুল আলম বিজ্ঞানাগারে (ম্যাসল্যাব) চলতি বছরের কার্যক্রম শুরু হয়েছে। ৯ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন ম্যাসল্যাবে একঘণ্টার প্রোগ্রামিং কর্মসূচি পালিত হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত যেকেউ এই আয়োজনে অংশ নিতে পারবে। অংশগ্রহণকারীরা কোড ডট অর্গের প্রতিষ্ঠাতা হাদি পার্বতীর স্বাক্ষরিত ডিজিটাল সার্টিফিকেট লাভ করবে।

এ সংক্রান্ত এক ভিডিও বার্তায় মুনির হাসান সবাইকে এই আয়োজনে শরীক হতে আহবান জানান। তিনিও আরো জানান, বাংলাদেশের হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় আয়োজন ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট, মেযেদের জন্য ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্টের সূচনা হয়েছে এ সপ্তাহে। এছাড়া প্রযুক্তি খাতে মেয়েদের অংশগ্রহণে এডা লাভলেস সেলিব্রেশন জানুয়ারির প্রথম সপ্তাহে উদযাপিত হবে বলে তিনি জানান।

ম্যাসল্যাবের শিক্ষার্থীদের আওয়ার অব কোড-এর নির্ধারিত কর্মসূচিতে ড্যান্সিং অ্যানিমেশন তৈরিতে সহায়তা করছেন মোশাররফ হোসেন ও হুমায়ূন কবীর।

বিডিওএসএন সূত্রে জানা গেছে, ‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’ উপলক্ষে ১০ ডিসেম্বর থেকে স্কুল পড়ুয়াদের জন্য ওয়ার্ডপ্রেসভিত্তিক ওয়েবসাইট তৈরি, ১৩ তারিখ থেকে গণিতের নানাবিধ কৌশল এবং ১৫ তারিখে একটি ডিজাইন কর্মশালার আয়োজন করা হয়েছে। আয়োজনের বিস্তারিত পাওয়া যাবে বিডিওএসএন ও ম্যাসল্যাবের ফেসবুক পেজে:

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়