ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অ্যাডা লাভলেস উদযাপন করতে যাচ্ছে বিডিওএসএন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাডা লাভলেস উদযাপন করতে যাচ্ছে বিডিওএসএন

দেশের প্রযুক্তি খাতের নারীদের এক প্ল্যাটফর্মে সংযুক্ত করার লক্ষ্যে আগামী ২ ও ৩ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাডা লাভলেস সেলিব্রেশন। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এটি উদযাপিত হবে। কম্পিউটার প্রোগ্রামিং এর প্রবর্তক অ্যাডা লাভলেস এর জন্মদিন ‍উপলক্ষে আজ ১০ ডিসেম্বরে বিডিওএসএনের কার্যালয়ে এই উদযাপনের উদ্বোধন করা হয়।

মূলত তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী এমন নারী শিক্ষার্থীদের সংযুক্ত করা হবে এই আয়োজনে, যেখানে তাদের উৎসাহ দিতে উপস্থিত থাকবেন টেক জগতে প্রতিষ্ঠিত নারী ব্যক্তিত্ব।

আগামী ২ ও ৩ জানুয়ারি এই আয়োজনে থাকছে সেমিনার, ওয়ার্কশপ, পলিসি ডায়ালগসহ বিভিন্ন আয়োজন, যেখানে নারী শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার গঠনের নির্দেশনাসহ দক্ষতা উন্নয়নের হাতে কলমে প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবেন। এছাড়াও সদ্য স্নাতক সম্পন্ন করা নারীদের জন্য থাকবে জব ফেয়ার। দেশের স্বনামধন্য চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোতে সিভি জমা দেয়ার সুযোগ থাকবে এখানে। যারা স্নাতক শেষে উচ্চতর শিক্ষার জন্য বিদেশে পড়তে যেতে ইচ্ছুক তাদের জন্য একই প্ল্যাটফর্মে রয়েছে তথ্য সম্বলিত নির্দেশনা। থাকবে প্রোগ্রামিং কন্টেস্ট, পোস্টার প্রতিযোগিতা। নব্য নারী উদ্যোক্তাদের মাঝে ১০ জন নারী নিজেদের ব্যবসায়িক উদ্যোগের পিচিং করার সুযোগ পাবেন।

উদ্বোধন ঘোষণা করতে আজকের আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ডিপার্টমেন্টের অধ্যাপক ড. লাফিফা জামাল ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নারী শিক্ষার্থীরা। ভিডিও বার্তার মাধ্যমে এই আয়োজনে দেশের সকল নারী শিক্ষার্থীদের অংশ নিতে আমন্ত্রণ জানান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. নোভা আহমেদ। তিনি বলেন, ‘আমরা একসাথে অনেক কিছু করতে পারি। তাই নতুনদের সাথে পুরোনেদের নেটওয়ার্কিংটা খুব জরুরি। আর এই কাজটাই আমরা করছি অ্যাডা লাভলেস উদযাপনে। এই আয়োজনে আমরা জানব প্রযুক্তির জগতের নারী রোল মডেল কারা যারা দুর্দান্তভাবে কাজ করে যাচ্ছেন শিক্ষা খাতে, গবেষণা খাতে, কর্পোরেট কিংবা প্রযুক্তির উদ্যোক্তা জগতে। তাদের কাছ থেকে তথ্যপ্রযুক্তিকে সাথে নিয়ে সামনে এগোনোর অনুপ্রেরণা নেব আমরা সবাই।’

মুনির হাসান বলেন, তথ্যপ্রযুক্তি নিয়ে পড়াশুনা করলেও বাংলাদেশে মাত্র ১৩% নারী এই খাতে কাজ করছে। ধীরে ধীরে এই সংখ্যাটা এখন বাড়তে শুরু করেছে। আইওটি, রোবটিক্স, মেশিন লার্নিং ইত্যাদি বিষয়ে এখন নারীদের আগ্রহ বাড়ছে। এরই প্রতিফলন দেখা যাবে আসন্ন অ্যাডা লাভলেস উদযাপনে। এখানে অংশ নেবেন সারাদেশের প্রায় এক হাজার নারী শিক্ষার্থী।

উদযাপনে অংশগ্রহণের বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই সাইটে।

উল্ল্যেখ্য, বিডিওএসএনের তিন বছর মেয়াদী এনাবলিং সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশপ্রকল্পের আওতায় অনুষ্ঠিত হচ্ছে এই আয়োজন। অ্যাডা লাভলেস উদযাপনে সহযোগিতায় রয়েছে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি)।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়