ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ন্যাশনাল এফ কমার্স সামিট ২৮ ডিসেম্বর

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ন্যাশনাল এফ কমার্স সামিট ২৮ ডিসেম্বর

ডিজিটাল মার্কেটিং এজেন্সি গীকি সোশ্যাল লিমিটেডের উদ্যোগে আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ন্যাশনাল এফ কমার্স সামিট ২০১৯। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, আইসিটি ডিভিশনের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, বেসিস ও ই-ক্যাবের সহযোগিতায় রাজধানীর কেআইবি কমপ্লেক্সে এই সামিট অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এই আয়োজনে প্রোডাক্ট এক্সিবিশন, এফ-কমার্স উদ্যোক্তাদের জন্য এঞ্জেল ইনভেস্টরদের সামনে ব্যবসায় উদ্যোগ উপস্থাপনের সুযোগ এবং নলেজ সেশন মিলে ২০০০ দর্শনার্থী এবং ১০০০ উদ্যোক্তার মিলনমেলা হবে বলে আয়োজকরা আশা করছেন।

বাংলাদেশে বর্তমানে প্রায় তিন লাখ এফ-কমার্স (ফেসবুক কমার্স) উদ্যোক্তা রয়েছে এবং এর ৫০% এর বেশি নারী উদ্যোক্তা। এফ-কমার্স শিল্পের ক্রম বর্ধমান মানোন্নয়ন, কারিগরি দক্ষতা বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টের লক্ষ্যে এফ-কমার্স সামিটে রাখা হয়েছে ৪টি নলেজ সেশন। ইউটিউবারদের মতো কিভাবে ফেসবুকে ভিডিও শেয়ার করে আর্নিং করা যায় এ ব্যাপারে দিকনির্দেশনা দেয়ার জন্য রয়েছে একটি সেশন। কন্টেন্ট ক্রিয়েটর এবং মেসেঞ্জার বট নিয়েও রয়েছে আলাদা আলাদা সেশন। এছাড়াও ফেসবুক উদ্যোক্তাদের বিক্রয় বৃদ্ধির কৌশল বিষয়ক নলেজ সেশন রয়েছে অনুষ্ঠানে। সম্মেলনে এফ-কমার্স শিল্পকে উৎসাহিত করতে ৫ জন এফ-কমার্স উদ্যোক্তা এবং ৫ জন পৃষ্টপোষককে পুরস্কৃত করা হবে।

সামিট আয়োজন বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলে, প্রচলিত ব্যবসা বাণিজ্যের যে ডিজিটাল রূপান্তর ঘটছে তা আরো বৃদ্ধি করতে এবং সচেতনতা সৃষ্টি করতে এ সম্মেলন বিরাট ভূমিকা পালন করবে আমি আশা করি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এফ-কমার্স সামিটের এই প্রচেষ্ঠা নতুন দশ লাখ ডিজিটাল উদ্যোক্তা তৈরির জাতীয় কর্ম পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সামিটের প্রধান পৃষ্টপোষক এসএমই ভাই এর চিফ অপারেশন অফিসার সদরুল হাসান বলেন, বেকার সমস্যা সমাধানের মাধ্যমে আর্থসামাজিক অবস্থানের পরিবর্তনের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমকে কাজে লাগিয়ে বাংলাদেশের তারুণ্য এফ-কমার্সের যে বড় বাজার সৃষ্টি করেছে তার মান উন্নয়নের মাধ্যমে বিক্রি বৃদ্ধির জন্য এসএমই ভাই সবসময় উদ্যোক্তাদের পাশে রয়েছে এবং থাকবে।

আয়োজক প্রতিষ্ঠান গীকি সোশ্যাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান সাগর বলেন, আমরা লক্ষ্য করেছি আজকের তারুণ্য বেশ বড় একটা সময় সোশ্যাল মিডিয়াতে কাটায় এবং সেটি নিছক বিনোদন ছাড়া আর কিছু দেয় না। সেই জায়গা থেকে আমরা তারুণ্যের সামনে তুলে ধরতে চাই কিভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ক্যারিয়ার গড়া যায় এবং এন্ট্রিপ্রিনিয়রশিপ গড়ে তুলা যায়।

সামিট সম্পর্কে বিস্তারিত জানতে ও রেজিস্ট্রেশনের জন্য ভিজিট: www.smevai.com/f-commercesummitwww.facebook.com/fcommercesummit

উল্লেখ্য, এবারের আয়োজন ন্যাশনাল এফ-কমার্স সামিটের তৃতীয় আয়োজন। এর আগে ২০১৫ এবং ২০১৬ সালে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় আয়োজন অনুষ্ঠিত হয়েছে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়