ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুকুর খুঁজে পেল ৬৫ মিলিয়ন বছরের পুরোনো ফসিল!

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ১৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুকুর খুঁজে পেল ৬৫ মিলিয়ন বছরের পুরোনো ফসিল!

শনিবার বৃটেনের সমারসেট বিচে দুটি পোষা কুকুর নিয়ে গিয়েছিলেন জন গপসিল। হঠাৎ তাকে থামতে হলো। তিনি লক্ষ্য করলেন, কুকুর দুটি সৈকতের মাটিতে নাক ঠেকিয়ে গন্ধ শুঁকছে। তাদের আচরণ সন্দেহজনক! 

কিছুক্ষণ পর কুকুর দুটি মাটির নিচ থেকে একটা হাড় খুঁজে পেল। জানা গেল, সেটি সাড়ে ৫ ফুট লম্বা একটি প্রাণীর ফসিল। সম্প্রতি ঝড়ে সমুদ্র উত্তাল হওয়ার পর ওই ফসিল মাটির নিচ থেকে বের হয়ে এসেছে।

ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের আর্থ সায়েন্সেস ডিপার্টমেন্টের কিউরেটর জন গপসিল সৌখিন প্রত্নতত্ত্ববিদ। তিনি দাবি করেছেন- এই ফসিল ৬৫ মিলিয়ন বছর পুরোনো সামুদ্রিক প্রাণী ইকথিওসোরের।

গপসিল বলেন, ‘মাঝেমধ্যেই আমি বিচে হাঁটতে যাই কুকুর নিয়ে। সেদিন কুকুরগুলো যখন জিনিসটা খুঁজে পেল, তখন দেখেই বুঝলাম, এটি প্রাচীন কোনো সামুদ্রিক প্রাণীর ফসিল। ইকথিওসোর হতে পারে। আমি খুব বিস্মিত হয়েছি। মিউজিয়ামে রাখার কোনো কিছু পেয়েছি বুঝতে পারলাম। সত্যি খুব বিস্ময়কর যে লাখ লাখ বছর ধরে এটি সেখানে ছিল, যা এখন আমরা দেখার সুযোগ পাচ্ছি।’

ঘটনার পরদিনও সৈকতে একটি প্রাচীন পাথর খুঁজে পায় গপসিলের একটি কুকুর। এমনকি সেই পাথরটা মুখে নিয়ে তার কাছে এনে দিয়েছিল কুকুরটি। বিষয়টি চমকপ্রদ উল্লেখ করে গপসিল জানান, তিনি সব সময় প্রাচীন কিছু খোঁজার জন্য মরিয়া হয়ে থাকেন। তার দুই কুকুর- পপি ও স্যাম এই অভ্যাস রপ্ত করেছে। গত বছর সমারসেটের লিলস্টক গ্রামে বিশাল এক ইকথিওসোরের হাড়ের সন্ধান পায় বিজ্ঞানীরা, সেটি নাকি ২০০ মিলিয়ন বছরের পুরোনো।

ইকথিওসোর প্রাচীন সামুদ্রিক প্রাণী। ৬-১৩ ফুট লম্বা। দেখতে কিছুটা এখনকার ডলফিনের মতো ছিল। এই প্রাণীগুলোকে সাঁতার কাটা ডাইনোসর হিসেবে কেউ কেউ ভুল আখ্যা দিতো। তবে প্রকৃতপক্ষে ডাইনোসর আগমনেরও আগে পৃথিবীতে ছিল এই প্রাণী। সবচেয়ে বড় ইকথিওসোর ৬৫ ফুট পর্যন্ত লম্বা। 

 

ঢাকা/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়