ঢাকা, শনিবার, ৪ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

যে কারণে ইনস্টাগ্রামে কিছু ছবি ঝাপসা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৫ ৩:১৮:০৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৩:১৮:০৬ পিএম

ইনস্টাগ্রাম ব্যবহারকারী হয়ে থাকলে আপনি নিশ্চয় এ সপ্তাহ থেকে আপনার মূল ফিডে কিছু ছবি ঝাপসা বা ব্লার হয়ে থাকতে দেখেছেন। শুধু আপনার নয়, এটা সকল ব্যবহারকারীর ক্ষেত্রে ঘটছে। এমন হওয়ার কারণ জানিয়েছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

কিছু ছবি ব্লার হয়ে হওয়াটা আসলে প্ল্যাটফর্মটিতে ‘মিথ্যা তথ্য’ দমনের নতুন একটি উদ্যোগ, যার মানে হচ্ছে ফটোশপ করা কিছু ছবিকে ‘ফ্ল্যাগ’ করা হচ্ছে।

ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘ইনস্টাগ্রামে আমরা ভুয়া তথ্যের বিস্তার হ্রাস করতে প্রতিশ্রুতিবদ্ধ। আপনি ইনস্টাগ্রামে এমন পোস্ট দেখতে পারেন যেটিকে ইন্ডিপেন্ডেন্ট থার্ড পার্টি ফ্যাক্ট চেকারের মাধ্যমে ‘মিথ্য তথ্য’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।’

ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় ফটো শেয়ারিং সাইটটি আরো জানিয়েছে, ‘আমরা বিশ্বব্যাপী ৪৫টি থার্ড পার্টি ফ্যাক্ট চেকার প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছি, যারা মিথ্যা তথ্য শনাক্ত, পর্যালোচনা এবং লেবেল করতে সহায়তা করার জন্য নিরপেক্ষ আন্তর্জাতিক ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক অনুমোদিত।’

থার্টি পার্টি ফ্যাক্ট চেকাররা যদি ইনস্টাগ্রামে মিথ্যা তথ্য শনাক্ত করতে পারে, তাহলে সেই ছবিটিকে ইনস্টাগ্রামে দেখা বা হ্যাশট্যাগে পাওয়াটাকে কঠিন করে তুলবে।

তবে, মূল পোস্টটি যেহেতু ব্যবহারকারীর প্রোফাইলে এবং তার ফলোয়ারদের নিউজফিডে দেখা যাবে, তাই ভুয়া পোস্টটিকে ঝাপসা বা ব্লার করে দিচ্ছে ইনস্টাগ্রাম এবং একটি সতর্কতা যুক্ত করছে।

ইনস্টাগ্রাম আরো জানিয়েছে, ‘যদি কোনো ছবি থার্ড-পার্টি ফ্যাক্ট চেকারের মাধ্যমে ভুয়া ছবি হিসেবে চিহ্নিত হয়, তাহলে কেন ছবিটিকে ভুয়া হিসেবে চিহ্নিত করা হয়েছে সেই কারণটি পোস্টে ক্লিক করে জানা যাবে এবং চাইলে ছবিটি দেখাও যাবে।

 

ঢাকা/ফিরোজ