RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৯ ১৪২৭ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪২

শনিবার সিটিও টেক সামিট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শনিবার সিটিও টেক সামিট

‘চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগান নিয়ে শনিবার ঢাকায় অনুষ্ঠিত হবে প্রধান কারিগরি কর্মকর্তাদের (সিটিও) সম্মেলন ‘সিটিও টেক সামিট ২০২০’। দেশের তথ্যপ্রযুক্তিবিদদের একমাত্র সংগঠন সিটিও ফোরামের আয়োজনে ঢাকা ক্লাবে আয়োজিত এই সম্মেলনে দেশ ও বিদেশের প্রায় ৪০ জন বিশেষজ্ঞ যোগ দিচ্ছেন।

শনিবার সকাল ১০টায় এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ভারতীয় হাই কমিশনার শ্রীমতী রিভা দাশ গাঙ্গুলি এবং আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানের সমাপ্তি আয়োজনে থাকবেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উদ্ভাবন—এ দুই ভাগে সাজানো হয়েছে এবারের সম্মেলন। সম্মেলনে ৮টি সেমিনার ও প্যানেল আলোচনায় অংশগ্রহণকারী ব্যক্তিরা সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে জানতে পারবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় তুলে ধরবেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, নেপাল, ভারতসহ কয়েকটি দেশ থেকে বিশেষজ্ঞরা এবারের সম্মেলনে যোগ দিচ্ছেন। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে সম্মেলনে যোগ দেবেন।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হচ্ছে এবারের সম্মেলন। আমাদের লক্ষ্য হচ্ছে- ব্লকচেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো নতুন প্রযুক্তির বিষয়গুলো সামনে তুলে আনা। চতুর্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় দাঁড়িয়ে। দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহারও বেড়ে চলেছে। দেশীয় প্রযুক্তি কর্মকর্তারা অব্যাহতভাবে এ ক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লকচেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে এটি হতে যাচ্ছে অনন্য একটি আয়োজন।’

তপন কান্তি আরো বলেন, সিটিও ফোরাম বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে কর্মরত প্রযুক্তিবিদদের জন্য এদেশে একমাত্র সংগঠন। আমাদের সংগঠনের লক্ষ্যই হচ্ছে দেশের প্রযুক্তিবিদদের একত্রিত করে নলেজ শেয়ারিং এর মাধ্যমে দেশের ইনফরমেশন টেকনোলজি ইনফ্রাস্ট্রাকচার ও নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ অবদান রাখা। একই সাথে আন্তর্জাতিক পর্যায়ে বিদেশি বিশেষজ্ঞদের সাথে দেশের প্রযুক্তিবিদ ও কর্মকর্তাদের কোলাবরেশন তৈরি করা। আধুনিক প্রযুক্তির নানা বিষয় যেমন-ডিজিটাল রূপান্তর, চতুর্থ শিল্পবিপ্লব, ডিজিটাল বাংলাদেশ, সাইবার চ্যালেঞ্জগুলো নিয়ে কাজ করার পাশাপাশি সিটিও ফোরাম আধুনিক প্রযুক্তির ব্যবহারের উৎসাহ ও সচেতনতা তৈরিতে কাজ করছে।’

এবারের সম্মেলনে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তির নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতিনির্ধারণী ব্যক্তিরাও সরাসরি অংশগ্রহণ করবেন। সিটিও সম্মেলন বিষয়ক বিস্তারিত তথ্য জানা যাবে www.ctoforumbd.org সাইট থেকে।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়