ঢাকা, শনিবার, ১৬ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

নতুন গ্রাহক ও আয়ে নেটফ্লিক্সের চমক

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২২ ৮:৫২:৩২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২২ ৮:৫২:৩২ পিএম

২০১৯ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) আয় ও বিশ্বব্যাপী নতুন গ্রাহক তৈরিতে চমক দেখিয়েছে স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স। চতুর্থ প্রান্তিকে ৮৮ লাখ নতুন গ্রাহক যুক্ত হয়েছে নেটফ্লিক্সে। কোম্পানিটির সর্বশেষ আর্থিক প্রতিবেদনে বলা হয়েছে, নেটফ্লিক্সের প্রবৃদ্ধি তাদের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। কারণ ধারণা করা হয়েছিল চতুর্থ প্রান্তিকে ৭৬ লাখ নতুন গ্রাহক যুক্ত হতে পারে।   

বিশ্বের অন্যতম জনপ্রিয় এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি দাবি করেছে, বিশ্বব্যাপী তাদের ১৬৭ মিলিয়ন পেইড গ্রাহক রয়েছে। এর মধ্যে ১০০ মিলিয়নেরও বেশি গ্রাহক আমেরিকার বাইরের। আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি চতুর্থ প্রান্তিকে আয় করেছে ৫.৪৭ বিলিয়ন ডলার এবং প্রতি শেয়ার থেকে আয় হয়েছে ১.৩০ ডলার। অথচ ধারণা করা হয়েছিল বছরের এই প্রান্তিকে নেটফ্লিক্সের মোট আয় হবে ৫.৪৫ বিলিয়ন ডলার এবং প্রতিটি শেয়ার থেকে লভ্যাংশ পাওয়া যাবে ৫৩ সেন্ট।

গত বছর স্ট্রিমিং পরিষেবা জগতে তুমুল প্রতিযোগিতা সত্ত্বেও নেটফ্লিক্স এই সাফল্য অর্জন করল। দুটি বড় স্ট্রিমিং পরিষেবা- ‘ডিজনি প্লাস’ এবং ‘অ্যাপল টিভি প্লাস’ চালু হয় ২০১৯ সালে। তবে চলতি বছর নেটফ্লিক্সকে আরো অনেক বেশি প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে। কারণ ওয়ার্নার মিডিয়ার ‘এইচবিও ম্যাক্স’ এবং এনবিসি ইউভার্সালের ‘পিকক’ এর মতো বড় দুটি স্ট্রিমিং পরিষেবা চালু হচ্ছে এ বছর।

ডিজনি প্লাসের ‘ম্যান্ডালোরিয়ান’, অ্যাপল টিভির ‘মর্নিং শো’ বা আমাজনের ‘জ্যাক রায়ান’ এর তুলনায় নেটফ্লিক্সের অরিজিনাল সিরিজ ‘দ্য উইচার’ নিয়ে গুগলে সার্চ হয়েছে অনেক বেশি। নেটফ্লিক্স এ বিষয়টিও তাদের আর্থিক প্রতিবেদনে তুলে ধরেছে।

এটি অসম তুলনা বলে মনে হতে পারে, যেহেতু ডিজনি প্লাস এখনও পর্যন্ত হাতেগোনা কয়েকটি দেশে চালু হয়েছে। তবে নেটফ্লিক্স দাবি করছে যে, যদি ডিজনি বিশ্বব্যাপী চালু হতো তবুও এই চিত্রটি খুব বেশি আলাদা হতো না।


ঢাকা/ফিরোজ

     
 

ট্যাগ :
রাইজিংবিডি স্পেশাল ভিডিও