ঢাকা, সোমবার, ৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ইন্টেলের চেয়ারম্যান পদে বাংলাদেশি ওমর ইশরাক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৩ ৮:২৭:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৩ ৮:২৭:০৫ পিএম

বিশ্বের শীর্ষ কম্পিউটার প্রসেসর ও মাদারবোর্ড নির্মাতা কোম্পানি ইন্টেলের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান হয়েছেন বাংলাদেশি ওমর ইশরাক। ইন্টেলের পরিচালনা পর্ষদ ওমর ইশরাককে ১৫ জানুয়ারি থেকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে।

ডা. ইশরাক ২০১৭ সালের মার্চ থেকে ইন্টেলের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ছিলেন। এছাড়া মেডিক্যাল টেকনোলজি খাতে বিশ্বের শীর্ষ কোম্পানি মেডট্রনিকের চেয়ারম্যান ও সিইও হিসেবে দায়িত্ব ২০১১ সাল থেকে দায়িত্ব পালন করছেন তিনি।

মেডট্রনিকে যোগদানের আগে তিনি দীর্ঘ ১৬ বছর জেনারেল ইলেকট্রনিক কোম্পানির (জিই) বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বাজার মূলধন সংগ্রহের দিক দিয়ে এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম কোম্পানি। সর্বশেষ তিনি জিই হেলথকেয়ার সিস্টেমের প্রেসিডেন্ট এবং সিইও পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি এশিয়া সোসাইটি ও মিনেসোটা পাবলিক রেডিওর বোর্ড অব ট্রাস্টির সদস্য। ১৯৫৬ সালে জন্ম নেওয়া ইশরাকের বেশি দিন বাংলাদেশে থাকা হয়নি। ১৭ বছর বয়সে তিনি পড়ালেখার জন্য যুক্তরাজ্যে যান। ডা.  ইশরাক লন্ডনের কিংস কলেজ থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং পিএইচডি ডিগ্রি নিয়েছেন।


ঢাকা/ফিরোজ