ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

গন্ডার বাঁচাতে রাডার

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৩ ৬:২০:২৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৩ ৬:২৬:৪৬ পিএম

বিশ্বব্যাপী চোরা শিকারিদের জন্য বিলুপ্তির পথে অনেক বন্যপ্রাণী। কোথাও শিকার করা হচ্ছে দাঁতের জন্য হাতি, তো কোথাও শিকার করা হচ্ছে চামড়ার জন্য বাঘ অথবা মাংসের জন্য হরিণ।

এমনকি পৃথিবীর সবচেয়ে নিরীহ প্রাণী বলে ধরা হয় যে বনরুই, সেটাও আজ প্রায় বিলুপ্তির পথে। বনরুই থেকে চীন এবং কোরিয়া অঞ্চলে ওষুধ বানানো হয়। অনেকে ধারণা করছে, বনরুই থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে।

সে যাই হোক, আফ্রিকার সবচেয়ে বিখ্যাত সাফারি পার্ক, ক্রুগার ন্যাশনাল পার্কের গণ্ডার হারিয়ে যেতে বসেছে চোরা শিকারিদের কারণে। সাউথ আফ্রিকার ন্যাশনাল পার্কের তথ্যমতে,  ২০১৮ সালে ৪২১টি গণ্ডার চোরা শিকারিদের হাতে মারা পড়েছে।

২০১৬ সালের সমীক্ষা অনুসারে, ক্রুগার ন্যাশনাল পার্কে প্রায় ৭ থেকে ৮ হাজার গন্ডার রয়েছে। কিন্তু এভাবে নিয়মিত যদি গুপ্ত শিকারের মুখোমুখি হতে হয় তবে অচিরেই এই গন্ডার বিলুপ্ত হয়ে যাবে।

ক্রুগার ন্যাশনাল পার্কের আয়তন প্রায় ৭,৭০০ স্কয়ার মাইল। এতো বিশাল এলাকায় গন্ডারের সুরক্ষা দেয়া সম্ভব না। তাই ইউরোপিয়ান পোস্টকোড লটারির মাধ্যমে এই প্রকল্পে অর্থায়ন করেছে। সেই অর্থ দিয়ে ১২ ফুট লম্বা ইনফ্রারেড প্রযুক্তির একটি রাডারের মতো বানানো হয়েছে, যা দিয়ে রাতের বেলাতেও চোরা শিকারিদের উপস্থিতি টের পাওয়া যাবে।

ইনফ্রারেড প্রযুক্তির কারণে রাতের বেলাতেও এর ক্যামেরা ছবি তুলে পাঠাতে পারবে রেঞ্জার্সদের কাছে। এই রাডারের নামকরণ করা হয়েছে ‘পোস্টকোড মিরকাট’। যেহেতু পোস্টকোডের লটারির মাধ্যমে এই প্রযুক্তির সকল ব্যয় বহন করা হয়েছে তাই নামের সাথে যুক্ত করা হয়েছে পোস্টকোড। আর মিরকাট একটি প্রাণী যে কিনা চার পায়ের হলেও দু’পায়ে দাঁড়িয়ে তার পরিবারের সুরক্ষায় পাহারা দিয়ে থাকে।

এখন দেখার বিষয় এই পোস্টকোড মিরকাট গন্ডারকে কতটা সুরক্ষা দিতে পারে। সোলার পাওয়ারে চালিত এই টাওয়ার বা রাডার যদি সত্যি সত্যি বন্যপ্রাণী বাঁচাতে সাহায্যে আসে, তবে পৃথিবীর অন্যান্য বন বিশেষ করে সুন্দরবনেও এই প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে। কেননা সুন্দরবনে এখনও চোরা শিকারিরা সক্রিয়। কিছুদিন পরপরই হয় হরিণের মাংস অথবা বাঘের চামড়া সহ চোরা শিকারিদের ধরা হয়। কিন্তু চোরা শিকারিদের ধরা উচিত শিকার করার আগেই, যাতে রক্ষা পায় বিলুপ্ত প্রাণীকূল।


ঢাকা/ফিরোজ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও