ঢাকা, শুক্রবার, ১৯ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

অপো এফ১৫ ফোনে যা থাকছে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৬ ৮:২৪:০৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৬ ৮:৩০:০১ পিএম

আমাদের প্রাত্যাহিক জীবনে স্মার্টফোনের প্রয়োজনীয়তা বাড়ছেই। বলা যায় দিনের বেশিরভাগ সময় ধরে আমাদের হাতে কিংবা পকেটে থাকে এই ডিভাইসটি। ফলে ফিচারের বাইরেও স্মার্টফোনের ডিজাইন এবং আকারও বেশ গুরুত্ব দিয়ে বিবেচনা করেন ব্যবহারকারীরা।

এছাড়া স্মার্টফোন কেনার ক্ষেত্রে আরো একটি বিষয় বেশ প্রাধান্য পায় ব্যবহারকারীদের কাছে। আর তা হলো স্ক্রিন সাইজ। সময়ের সাথে পাল্লা দিয়ে স্মার্টফোনের ডিসপ্লের সাইজও বড় হচ্ছে, যা ব্যবহারকারীকে দিচ্ছে উন্নত ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স। তবে এর কিছু নেতিবাচক দিকও রয়েছে। স্মার্টফোনের বড় পর্দায় ভিডিও কনটেন্ট উপভোগ করা কিংবা গেমিং এক্সপেরিয়েন্স দারুণ হলেও বড় আকারের ফোন দীর্ঘ সময় হাতে ধরে রাখা কিছুটা কঠিনই বটে। এছাড়া ফোন বড় হওয়ায় পকেটে রাখাও কিছুটা বিরক্তিকর মনে হতে পারে।

তবে স্মার্টফোনের বিবর্তনের অংশ হিসেবে এখন সর্বোচ্চ বডি টু ডিসপ্লের ব্যবহার শুরু হয়েছে। বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড অপো এ ধরনের ডিসপ্লে ব্যবহার করছে অনেকদিন ধরেই। ফলে স্মার্টফোনের আকার না বাড়িয়েই বড় ডিসপ্লে ফোনে সংযুক্ত করা সম্ভব হচ্ছে। এর বাইরে পাতলা স্মার্টফোন তৈরিতেও বেশ অগ্রগণ্য অবস্থানে আছে প্রতিষ্ঠানটি। অপো এফ সিরিজের নতুন সংযোজন এফ১৫ স্মার্টফোনও এর ব্যতিক্রম হচ্ছে না।

স্মার্টফোন কেনার ক্ষেত্রে হালকা, স্লিম এবং একহাতে ব্যবহারের উপযোগী ডিভাইস সবার পছন্দের শীর্ষে থাকে। তবে প্রয়োজনীয় ফিচার না থাকার আশঙ্কায় অনেক ক্ষেত্রেই স্লিম এবং হ্যান্ডি স্মার্টফোন কেনা সম্ভব হয় না। অপো এ দুটি বিষয়কেই সমন্বয় করেছে এফ১৫ স্মার্টফোনে। প্রয়োজনীয় সব ফিচার তো থাকছেই, সেইসাথে স্লিম এবং একহাতে ব্যবহার উপযোগী এফ১৫।

স্মার্টফোনটিতে থাকছে ৮ জিবি র‌্যাম, ৬.৪ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে যার পিক্সেল ডেনসিটি ৪০৮ পিপিআই। এছাড়া থাকছে মিডিয়াটেক হেলিও পি৭০ চিপসেট, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ভুক ৩.০ ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তি এবং ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। মাত্র ১৭২ গ্রাম ওজনের স্মার্টফোনটি একহাতে দারুণভাবে এঁটে যাবে।

মিডরেঞ্জের স্মার্টফোন বাজারে অপো এফ সিরিজ এরই মধ্যে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছে। উদ্ভাবনী ডিজাইন, সময়োপযোগী ফিচার এবং সাশ্রয়ী দামের মাধ্যমে নতুন এই স্মার্টফোনটিও ব্যবহারকারীদের মাঝে সাড়া ফেলবে বলে ধারণা করা হচ্ছে। খুব শিগগির দেশের বাজারে এ স্মার্টফোনটি উন্মুক্ত করা হতে পারে।


ঢাকা/ফিরোজ