ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

রোবটের ব্যথা!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২২ ৩:৩৯:০২ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২২ ৩:৪১:০৬ পিএম

মানুষ সহ সকল প্রকার প্রাণীর ব্যথার অনুভূতি রয়েছে অর্থাৎ আঘাত পেলে ব্যথা অনুভব করতে পারে। কিন্তু কোনো বস্তুর পক্ষে কী এমনটা সম্ভব?

যেমন প্রযুক্তির বিশ্বের আলোচিত উদ্ভাবন রোবটের কথাই ধরা যেতে পারে। এর তো প্রাণ নেই, সুতরাং শত ঘাত-প্রতিঘাতেও ব্যথা অনুভব করার ক্ষমতা নাই।

তবে এখনকার হিউম্যানয়েড বা মানব আকৃতির রোবটগুলো যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্ত্বা সম্পন্ন হিসেবে তৈরি করা হচ্ছে এবং রোবট মানুষের কাজের যোগ্য হয়ে উঠছে, তাই বিজ্ঞানীরা এবার উদ্যোগ নিয়েছেন রোবটকে মানুষের মতোই ব্যথা অনুভব করার ক্ষমতা দেয়ার জন্য এবং তা প্রকাশ করার জন্য।

এটার অবশ্য বেশ যুক্তিসঙ্গত কারণও রয়েছে। রোবট যদি ব্যথা অনুভব করতে পারে, তাহলে ক্ষতিসাধন থেকে নিজেকে রক্ষা করতে পারবে।

জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা খুবই বাস্তবধর্মী একটি শিশু রোবট তৈরি করেছেন, যেটি ব্যথা অনুভব করতে পারে। ‘আফেটো’ নামের এই রোবট প্রথম উন্মোচন করা হয়েছিল ২০১১ সালে, তবে বিজ্ঞানীরা এবার এতে বিশেষ ধরনের কৃত্রিম স্নায়ু সেন্সর যুক্ত করেছেন, ফলে রোবটটি এখন ত্বকে চাপের পরিবর্তন বুঝতে পারে।

শিশু রোবটটি নরম স্পর্শ ও শক্ত স্পর্শ শনাক্ত করতে পারে এবং সে অনুযায়ী মুখে হাসি বা ভ্রু কুঁচকে বিরক্তির অভিব্যক্তি প্রকাশ করে।

বিজ্ঞানী দলটির মতে, ব্যথা এমন একটা সিস্টেম যা আমাদেরকে রক্ষা করে। যখন আমরা ব্যথার উৎস সম্পর্কে বুঝতে পারি, তখন তা আমাদেরকে আঘাত না পেতে সাহায্য করে। সুতরাং অনুরূপ সিস্টেম রোবটের মধ্যে প্রোগ্রাম করা হলে, রোবট নিজে থেকে বিপজ্জনক কাজ বুঝতে ও ড্যামেজ সম্পর্কে ধারণা পাবে।

 

ঢাকা/ফিরোজ