ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গুগল সার্চে মিলছে হোয়াটসঅ্যাপের গোপন গ্রুপ!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুগল সার্চে মিলছে হোয়াটসঅ্যাপের গোপন গ্রুপ!

আপনার গোপন অর্থাৎ ‘প্রাইভেট’ হোয়াটসঅ্যাপ গ্রুপ আপনার ধারণা মতো ‘প্রাইভেট’ নাও হতে পারে। ডয়চে ভেলের সাংবাদিক জর্ডান উইলডন খেয়াল করেছেন যে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সকলকে দেখাতে চান না এমন কিছু ‘প্রাইভেট’ গ্রুপ গুগল সার্চে দেখা যায়।

গুগলে সার্চ করে পাওয়া হোয়াটসঅ্যাপের গ্রুপগুলোর মধ্যে বেশিরভাগ পাবলিক গ্রুপ হলেও, কিছু স্পর্শকতর তথ্যের ‘প্রাইভেট’ গ্রুপও দেখা গেছে।

মাদারবোর্ড নিউজপোর্টাল গুগলে সার্চ করে জাতিসংঘ অনুমোদিত একটি বেসরকারি সংস্থার হোয়াটসঅ্যাপ ‘প্রাইভেট’ গ্রুপ পায়, যার ৪৮ সদস্যের তালিকা, এমনকি ফোন নম্বরও দেখা যাচ্ছিল।

এ প্রসঙ্গে হোয়াটঅ্যাপের একজন মুখপাত্র বলেন, এসব গ্রুপের ইনভাইট লিংকগুলো সোশ্যাল মিডিয়া বা ওয়েবসাইটে শেয়ার করা হয়েছিল। যারা তাদের গ্রুপের লিংকগুলো গোপণ রাখতে চান, কোনো পাবলিক সাইটে তাদের গ্রুপের লিংকগুলো শেয়ার করা উচিত নয়।’ একই ধরনের বক্তব্য গুগলেরও।

সুতরাং গ্রুপের গোপনীয় বজায় থাকবে যদি গ্রুপের সদস্যরা সোশ্যাল মিডিয়া বা অন্য কোনো ওয়েবসাইটে গ্রুপের লিংক শেয়ার না করেন। সমস্যা হচ্ছে, ব্যবহারকারীরা অনেক সময় বুঝতে পারেন না যে, কোন ক্ষেত্রে লিংক শেয়ার করলে তা সার্চ ইঞ্জিনে চলে যায়।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়