ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অপোর ৫জি স্মার্টফোন উন্মোচন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপোর ৫জি স্মার্টফোন উন্মোচন

অত্যাধুনিক সব প্রযুক্তি নিয়ে ৫জি ফ্ল্যাগশিপ স্মার্টফোন ফাইন্ড এক্স২ সিরিজ উন্মোচন করল বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড অপো। এ সিরিজের আওতায় ফাইন্ড এক্স২, ফাইন্ড এক্স২ প্রো এবং ফাইন্ড এক্স২ প্রো ল্যাম্বরগিনি সংস্করণের তিনটি ফোন বাজারে আনবে প্রতিষ্ঠানটি।

এর পাশাপাশি ৫জি প্রযুক্তির একটি সিপিই ডিভাইসও বাজারে আনার ঘোষণা দিয়েছে অপো।

নতুন ফ্ল্যাগশিপ ফাইন্ড এক্স২ সিরিজের স্মার্টফোনগুলো ব্যবহারকারীদের দেবে প্রিমিয়াম এক্সপেরিয়েন্স। এ সিরিজের স্মার্টফোনগুলোতে থাকছে ৩কে রেজ্যুলেশনের কিউএইচডি প্লাস ডিসপ্লে, যাতে থাকছে ১২০ হার্জ আল্ট্রা হাই রিফ্রেশ রেট যা নিশ্চিত করবে অসাধারণ অভিজ্ঞতা। স্মার্টফোনটিতে আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন মোবাইল প্ল্যাটফর্ম। ফাইন্ড এক্স২ সিরিজ ডুয়াল মোড ৫জি সমর্থন করে। এ সিরিজের স্মার্টফোনগুলোতে থাকবে ৬৫ ওয়াটের সুপার ভোক ২.০ চার্জিং প্রযুক্তি।

নতুন এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটিতে যুক্ত করা হয়েছে অত্যাধুনিক আল্ট্রা ভিশন ক্যামেরা সিস্টেম। এতে থাকছে ৪৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ৪৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো লেন্সের সমন্বয়। ফোনটিতে ব্যবহার করা হয়েছে কাস্টোমাইজড আইএমএক্স৬৮৯ সেন্সর যাতে থাকছে, অল পিক্সেল অমনি-ডিরেকশনাল পিডিএএফ প্রযুক্তি। এর মাধ্যমে শতভাগ পর্যন্ত পিক্সেল ফোকাসিং করা যাবে। এছাড়া এটি প্রথম স্মার্টফোন যা ১২ বিটের ফটো ক্যাপচার সমর্থন করে।

ফাইন্ড এক্স সিরিজের সাথে ল্যাম্বরগিনির যে কোলাবোরেশন ছিল, তার ধারাবাহিকতা থাকছে ফাইন্ড এক্স২ সিরিজেও। সলিড এবং স্মুথ হ্যান্ড ফিল প্রদানে অপো ফাইন্ড এক্স২ প্রো ল্যাম্বরগিনি সংস্করণে থার্মাল অ্যাবসরপশন গ্লাস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

স্মার্টফোনের পাশাপাশি অন্যান্য ডিভাইস ও প্রযুক্তিতেও সমান পদচারণা রয়েছে অপোর। এরই অংশ হিসেবে ফাইন্ড এক্স২ সিরিজের পাশাপাশি একটি ৫জি সিপিই ডিভাইস ও অপো স্মার্টওয়াচও বাজারে আনার ঘোষণা দিয়েছে অপো।

অপোর প্রথম স্মার্টওয়াচে থাকছে থ্রিডি ফ্লেক্সিবল হাইপাবলয়েড ডিসপ্লে, যা সাধারণত ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ব্যবহার করা হয়ে থাকে। বিল্ট-ইন সেলুলার কানেক্টিভিটি এবং হেলথ ট্র্যাকার সমৃদ্ধ স্মার্টওয়াচটিতে আছে অপোর নিজস্ব ডুয়াল চিপ এনডিউরেন্স সিস্টেম এবং ওয়াচ ভোক ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তি। এর মাধ্যমে মাত্র ৭৫ মিনিটে ফুল চার্জ এবং ১৫ মিনিটে ৪৬ শতাংশ চার্জ দেওয়া যাবে যা দিয়ে স্মার্টওয়াচটি ব্যবহার করা যাবে ১৮ ঘণ্টা পর্যন্ত।

অপো ৫জি সিপিই (কাস্টমার প্রিমিসেস ইক্যুইপমেন্ট) অমনি ডিভাইসে থাকছে স্ন্যাপড্রাগন এক্স৫৫ মডেম এবং অপোর নিজস্ব প্রযুক্তির ও-রিজার্ভ ৫জি স্মার্ট অ্যান্টেনা এবং ও-মোশন ৩৬০ ডিগ্রি ৫জি অ্যান্টেনা যার মাধ্যমে ৫জি নেটওয়ার্কে ডিভাইসটিতে ৭.৫ জিবিপিএস পর্যন্ত গতি পাওয়া যাবে। প্রাথমিকভাবে ডিভাইসটি ওয়েস্টার্ন ইউরোপ এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের বাজারে পাওয়য়া যাবে এবং পরবর্তীতে মিলবে চীনের বাজারে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়