ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনাভাইরাস সম্পর্কিত গুরুত্বপূর্ণ পোস্ট আটকে দিল ফেসবুক!

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ১৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস সম্পর্কিত গুরুত্বপূর্ণ পোস্ট আটকে দিল ফেসবুক!

মঙ্গলবার ফেসবুকের নিউজ ফিড স্প্যাম ফিল্টারে ত্রুটি দেখা দেয়। বৈধ অনেক ওয়েবসাইটের লিংক ব্লক করে দেয় স্প্যাম ফিল্টারটি। এছাড়াও ব্যবহারকারীদের করোনাভাইরাস সম্পর্কিত কিছু লিংকও শেয়ার করা থেকে বিরত রেখেছে ওই ফিল্টারটি।

তবে করোনাভাইরাস সম্পর্কিত সমস্ত লিংক এই ত্রুটির ফলে প্রভাবিত হয়নি।

ফেসবুক জানিয়েছে যে, তারা এই ইস্যুটি সম্পর্কে সচেতন এবং একটি সমাধান নিয়ে কাজ করছে। যদিও ওই দিন সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ সংস্থাটির একজন নির্বাহী দাবি করেছিলেন যে, সমস্যাটির সমাধান হয়ে গেছে। তবে কিছু ব্যবহারকারী জানান, তারা এখনো লিংক শেয়ার করতে সমস্যার মুখোমুখি হচ্ছেন।

ফেসবুকের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়টির তদারককারী গাই রোজেন এক টুইট বার্তায় বলেন, ‘আমরা ভুলভাবে আটকে দেয়া সমস্ত পোস্ট পুনরুদ্ধার করেছি, যার মধ্যে কেবল কোভিড-১৯ সম্পর্কিত পোস্ট নয়, সমস্ত বিষয়ের পোস্ট-ই রয়েছে। আমাদের স্বয়ংক্রিয় সিস্টেমে সমস্যা দেখা দেয়ায় এমনটি ঘটেছে। এই স্বয়ংক্রিয় সিস্টেমটিই মূলত আপত্তিজনক ওয়েবসাইটগুলোর লিংক অবরুদ্ধ করে দেয়। তবে এবার এটি ভুলভাবে প্রচুর পরিমাণে বৈধ লিংকও মুছে দিয়েছে।’

তবে তিনি ঠিক কতগুলো পোস্ট পুনরুদ্ধার করা হয়েছে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

এই ত্রুটিটি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রযুক্তিগত কিছু চ্যালেঞ্জ সামনে নিয়ে এসেছে। কারণ সাম্প্রতিক বছরগুলোতে বিধি লঙ্ঘন করে এমন ভুল তথ্য এবং অন্যান্য কন্টেন্টের বিরুদ্ধে প্রতিষ্ঠানগুলো পদক্ষেপ নেয়ার প্রচেষ্টা বাড়িয়েছে। কিন্তু তারপরও করোনাভাইরাস সম্পর্কে কিছু ভুল তথ্য ইতিমধ্যে ছড়িয়েছে। যার মধ্যে রয়েছে করোনাভাইরাস ৫জি এর মাধ্যমে ছড়িয়েছে বা ব্লিচ পান করলে ভাইরাস নিরাময় হবে- এ জাতীয় কিছু অদ্ভুত তথ্য।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়