ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসার ডিজিটাল হ্যান্ডবুক প্রকাশ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ১৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসার ডিজিটাল হ্যান্ডবুক প্রকাশ

করোনাভাইরাস নিয়ে চীনের জ্যাক মা ফাউন্ডেশন এবং আলিবাবা ফাউন্ডেশন কিছু পরামর্শ এবং অভিজ্ঞতা শেয়ার করেছে, যা করোনাভাইরাসের বিস্তার কমানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে দাবি করা হয়েছে। 

চীনের কোভিড-১৯ চিকিৎসায় সরাসরি জড়িত থাকা জেজিং ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের (ফাহজু) প্রথম অ্যাফিলিয়েটেড হাসপাতালের চিকিৎসক,অন্যান্য চিকিৎসক প্রশাসক এবং কর্মীদের কাছ থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

চিকিৎসা প্রশাসকগণ এবং কর্মীরা স্ক্রিনিং থেকে শুরু করে কোভিড -১৯ সংকীর্ণ রোগীদের শনাক্তকরণ এবং চিকিৎসা পর্যন্ত প্রতিটি পদক্ষেপে তারা যা শিখেছেন, তা আজ একটি ডিজিটাল হ্যান্ডবুকের আকারে প্রকাশ করা হয়েছে।

৫০ দিনের সময়কালে, (ফাহজু) কোভিড -১৯ এ আক্রান্ত ১০৪ জন রোগী অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করে তাদের ভর্তি করে, যার মধ্যে ৭৮ জন গুরুতর অসুস্থ রোগীও রয়েছেন। চিকিৎসাকর্মীদের অগ্রণী প্রচেষ্টা এবং নতুন প্রযুক্তিতে বিনিয়োগের মাধ্যমে, ফাহজু সফলতার সাথে চিকিৎসা চালিয়ে যাচ্ছে। এবং এখন পর্যন্ত একজন চিকিৎসকও আক্রান্ত হননি ভাইরাসটিতে, একজন রোগীও মারা যাননি এবং একটিও ভুল চিকিৎসা হয়নি।

জ্যাক মা ফাউন্ডেশন এবং আলিবাবা ফাউন্ডেশনের প্রত্যাশা করেছে, বিশ্বজুড়ে চিকিৎসক প্রশাসক এবং কর্মীরা এই হ্যান্ডবুকটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় দরকারি এবং সহায়ক বলে মনে করবেন।

হ্যান্ডবুকের একটি ভূমিকায় জ্যাক মা লিখেছেন ‘বিশ্বব্যাপী মহামারী বিস্তার সম্পর্কিত এই অভিজ্ঞতাগুলো মূল্যবান এবং চিকিৎসা কর্মীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র। আমরা আশা করছি যে এই হ্যান্ডবুকের সাহায্যে, অন্যান্য আক্রান্ত অঞ্চলের চিকিৎসক এবং নার্সরা শুরু থেকেই অভিজ্ঞতা না থাকলেও এই লড়াইয়ের সম্মুখীন হতে পারবেন।’

চিকিৎসক প্রশাসক এবং কর্মীরা হ্যান্ডবুকটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন covid-19.alibabacloud.com

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়