ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

হুয়াওয়েকে পেছনে ফেলল শাওমি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ২১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হুয়াওয়েকে পেছনে ফেলল শাওমি

স্মার্টফোনের বাজারে প্রথমবারের মতো হুয়াওয়েকে পেছনে ফেলেছে শাওমি। এ বছরের ফেব্রুয়ারি মাসে শাওমি বিশ্ববাজারে স্মার্টফোন সরবরাহে হুয়াওয়েকে হটিয়ে তৃতীয় অবস্থানে চলে এসেছে। ফলে বিশ্বের তৃতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতার তকমা পেয়েছে কোম্পানিটি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে বাজারে হুয়াওয়ে সরবরাহ করে ৫৫ লাখ ইউনিট স্মার্টফোন। আর শাওমি নিয়ে আসে ৬০ লাখ ইউনিট স্মার্টফোন। যেখানে জানুয়ারিতে হুয়াওয়ের ছিল ১ কোটি ২২ লাখ ইউনিট স্মার্টফোন আর শাওমির ছিল ১ কোটি ইউনিট স্মার্টফোন।

ফেব্রুয়ারি মাসে ১ কোটি ৮২ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করে শীর্ষে রয়েছে স্যামসাং। আর ১ কোটি ২ লাখ ইউনিট আইফোন নিয়ে এসে বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল।

তবে করোনাভাইরাসের কারণে বিশ্ববাজারে স্মার্টফোন সরবরাহ গত বছরের ফেব্রুয়ারির তুলনায় এ বছরের ফেব্রুয়ারি মাসে ৩৮ শতাংশ হ্রাস পেয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় হুয়াওয়ের স্মার্টফোন সরবরাহ হ্রাস পেয়েছে ৭০ শতাংশ আর শাওমির ৩০ শতাংশ।

গুগলের অ্যাপস এবং পরিষেবা না থাকায় চীনের বাইরে হুয়াওয়ের ফোনের বিক্রি কমছে, অন্যদিকে শাওমির মতো কোম্পানিগুলো একাধিক সাব-ব্রান্ডের মাধ্যমে প্রতিযোগিতামূলক দামে ফোন এনে অন্যান্য কোম্পানিগুলোতে চাপে রাখছে।

যা হোক, কোভিড-১৯ করোনাভাইরাসের প্রভাব ফেব্রুয়ারি মাসে মূলত চীনের স্মার্টফোন বাজারকে ব্যাপক পতনের মুখে ফেলেছিল। চীন এখন করোনার প্রভাব কাটিয়ে উঠেছে, তবে পশ্চিমাবাজারগুলো এখনো পুরো প্রভাব অনুভব করতে পারেনি।

করোনার প্রভাবে এ বছরের জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসে স্যামসাংয়ের ফোন সরবরাহ কমেছে ১৯ লাখ ইউনিট।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়