RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৭ ১৪২৭ ||  ০৫ রবিউল আউয়াল ১৪৪২

করোনা শিগ‌গিরই নির্মূল হবে বিজ্ঞানীর আশাবাদ  

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ২৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা শিগ‌গিরই নির্মূল হবে বিজ্ঞানীর আশাবাদ  

করোনাভাইরাস বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম। পৃ‌থিবীর মানুষের মনে এখন একটাই জিজ্ঞাসা কবে ‌আবিষ্কার হবে এর ভ্যা‌কসিন? গবেষণাগারে চলছে সেই চেষ্টা। য‌দিও আশাবাদী হওয়ার মতো সুখবর এখনও চি‌কিৎসা‌বিজ্ঞানীরা দিতে পারেননি। তবে, আশার বাণী শুনিয়েছেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের জৈব পদার্থবিদ মাইকেল লে‌ভিট।

২০১৩ সালে রসায়নে নোবেল পুরস্কার পাওয়া এই গবেষক বলেন, ‘আমাদের এখন সবার আগে ভীতি দূর করতে হবে। ধ‌রে নি‌তে হ‌বে সব ঠিকঠাক হয়ে যাবে। এবং তা খুব দ্রুতই’।

লস অ্যাঞ্জেলেস টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে লেভিট জানান, মহাবিপর্যয়ের যে ধরনের সতর্কবার্তা দেওয়া হচ্ছে, তথ্য তা সমর্থন করে না। সংখ্যা এখনো গোলমেলে, তবে ধীরে ধীরে আক্রান্তের হার কমার প্রমাণ রয়েছে। 
সামাজিক দূরত্ব সৃষ্টি ও ভ্যাকসিন দেওয়া করোনাভাইরাসের বিস্তার রোধের জন্য গুরুত্বপূর্ণ হলেও তা কঠিন বলে মন্তব্য করেন তিনি।

এর আগে, ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তিনি পূর্বাভাস দেন, চীনে ৮০ হাজার আক্রান্ত হবে এবং ৩ হাজার ২৫০ জনের মতো মারা যেতে পারে। চীনে ৮১ হাজার ২১৮ জন আক্রান্ত হলেও মারা গেছেন ৩ হাজার ২৮১ জন। গেল বৃহস্পতিবার থেকে সেখানে নতুন করে আর কেউ আক্রান্ত হয়নি।

এখন পর্যন্ত বিশ্বের ১৯৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ৮২২ জন ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫৯ হাজার ৭৯৩ জন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ৭৭৬ জন।


ঢাকা/নাসিম/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়