ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনার হটস্পটে হেল্পলাইন চালু করল বে-আইটি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৫, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনার হটস্পটে হেল্পলাইন চালু করল বে-আইটি

করোনাভাইরাস মহামারিতে ইউরোপের পরেই হটস্পটে পরিণত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে করোনায় আক্রান্তের দিক দিয়ে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে দেশটি। চরম আতঙ্কে রয়েছেন সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

তাদের সহায়তায় একটি ফ্রি হেল্পলাইন এবং ওয়েবসেবা চালু করেছে বাংলাদেশি আইটি প্রতিষ্ঠান বে-আইটি। হেল্পলাইন নম্বর ২১৪-৪৪৬-৮৮৯০। এছাড়াও অনলাইনে সরাসরি কল সুবিধা চালু করতে তৈরি করা হয়েছে বিশেষ ওয়েবসাইট। ওয়েবসাইটের ঠিকানা https://healthbangla.org

ওয়েবসাইট থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানের কোভিড-১৯ ভাইরাসের আপডেট তথ্যের ডিজিটাল ম্যাপ এবং মোবাইল জিও লোকেশন অনুযায়ী আক্রান্ত ব্যক্তির অবস্থান সম্পর্কেও জানা যাবে- এমনটাই জানিয়েছেন বে-আইটি’র প্রধান নির্বাহী সাইফুল ইসলাম সিদ্দিক।

তিনি জানান, ঘাতক ভাইরাস থেকে যুক্তরাষ্ট্র প্রবাসীদের কোয়ারেন্টাইন অবস্থাতেই তথ্য ও চিকিৎসা সেবা দিতেই আমরা এই উদ্যোগ নিয়েছি। আমাদের সঙ্গে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার টেক্সাস চ্যাপ্টার, যুক্তরাজ্যের বাংলাদেশ চেম্বার অব কমার্স, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস, বেসরকারি উন্নয়ন সংস্থা বিএএসজিএইচ, এনকে সফট, বাংলাদেশি আমেরিকান ওমেন অ্যাসোসিয়েশন অব টেক্সাস, এক কাপ চা, ডালাস বাংলা থিয়েটার, বিএজিএ, কুয়াশা এবং রেডিও রূপসী বাংলা এই উদ্যোগ বাস্তবায়নের অংশীদার।

সাইফুল ইসলাম বলেন, করোনার বিরুদ্ধে জিততে হলে আমাদের সবাইকে একসঙ্গে লড়তে হবে। এই ভাইরাস থেকে বেঁচে থাকতে যেহেতু স্বেচ্ছা গৃহবন্দী এবং সামাজিক দূরত্ব ব্যবস্থা গ্রহণ করতে হয়, সেক্ষেত্রে প্রযুক্তি আমাদের একটি বড় ঢাল। এই ঢালকে ব্যবহার করেই আমরা প্রবাসের সকল বাংলাদেশিদের নিরপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয় চিন্তা করেই এই উদ্যোগ নিয়েছি।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়