ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাস: বয়স্কদের ঝুঁকিতে ফেলতে পারে শিশুরা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৪ ২:১৬:২১ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৪ ২:১৬:২১ পিএম

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাওয়ায় এই রোগের বিস্তার নিয়ে সকলের মনে ব্যাপক ভয় তৈরি হয়েছে।

আর এবার নতুন একটি গবেষণায় সতর্ক করা হয়েছে, করোনায় আক্রান্ত উপসর্গহীন শিশুরা গোপনে এই রোগ ছড়িয়ে দিয়ে জনস্বাস্থ্যের ক্ষতি করতে পারে। 

চীনের চেচিয়াং প্রদেশের নিংবো উইমেন অ্যান্ড চিলড্রেন’স হাসপাতালের গবেষকরা জনসাধারণের ওপর করোনায় আক্রান্ত শিশুদের প্রভাব বিশ্লেষণ করেছেন। গবেষক দলটি ১৬ বছরের কম বয়সি শিশুদের ৩৬টি কেসের দিকে নজর দিয়েছিলেন, যাদের কোভিড-১৯ টেস্ট পজেটিভ ছিল। এর মধ্যে ২৮ শতাংশ শিশুর কোনো উপসর্গ ছিল না, অন্য ১৯ শতাংশের শুধু হালকা লক্ষণ ছিল।

ব্রিটিশ মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত এই গবেষণায় গবেষকরা লিখেছেন, ‘যদিও জ্বর, শুকনো কাশি এবং হালকা নিউমোনিয়া নতুন করোনাভাইরাসের কমন উপসর্গ, কিন্তু অর্ধেক রোগীর মধ্যে সুস্পষ্ট উপসর্গ দেখা যায় না বা রেডিলজিক্যাল টেস্টে অস্বাভাবিকতা ধরা পড়ে না।’ 

গবেষকরা উদ্বেগ প্রকাশ করে বলেন, বাচ্চারা কোনো লক্ষণ ছাড়াই ভাইরাসটি ছড়াতে পারে। আর কোনো অঞ্চলে উপসর্গহীন শিশুদের এই সংখ্যাটা বেশি হলে, সে অঞ্চলে বয়স্ক মানুষদের বিপজ্জনক ঝুঁকির দিকে নিয়ে যাবে।

বিশেষজ্ঞদের মতে, মহামারির এ সময়ে বাচ্চাদেরকে বৃদ্ধ দাদা-দাদী বা প্রবীণ আত্মীয়দের কাছে রেখে দেওয়া উচিত নয়, বিশেষ করে বয়স্কদের মধ্যে যারা ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারেন।

 

ঢাকা/ফিরোজ