RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৯ ১৪২৭ ||  ১৬ রবিউস সানি ১৪৪২

কাপড়ের মাস্ক তৈরির সেরা ইউটিউব ভিডিও

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাপড়ের মাস্ক তৈরির সেরা ইউটিউব ভিডিও

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা (সিডিসি) স্বাস্থ্যকর্মীদের সার্জিক্যাল এবং এন৯৫ ফেস মাস্কের সংকট এড়াতে সাধারণ মানুষজনকে কাপড়ের মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে। আর আপনি জেনে অবাক হবেন যে, বাসায় খুব সহজেই তৈরি করা যায় কাপড়ের ফেস মাস্ক।

করোনাভাইরাস মহামারি চলতে থাকায়, বাড়িতে কীভাবে নিজের মাস্ক তৈরি করা যায় সে ধরনের ভিডিও ইউটিউবে আপলোড করছেন অনেকেই। আপনার কোভিড-১৯ রোগের উপসর্গ থাকুক বা না থাকুন, আপনি ভাইরাসে সংক্রমিত হলে তা অন্যদের কাছে ছড়াতে পারে। তাই ফেস মাস্কের ব্যবহার আপনার শ্বাস-প্রশ্বাস থেকে নির্গত জীবাণু থেকে চারপাশের মানুষকে সুরক্ষা দিয়ে ভাইরাসের বিস্তারকে ধীর করতে সহায়তা করতে পারে।

যেহেতু বাসা থেকে বের না হওয়াটাই এখন নিরাপদ তাই আপনি অনলাইনে মাস্ক কিনতে পারেন, তবে বাসায় সাধারণ ফেস মাস্ক তৈরি করাটাও বেশ সহজ। এখানে বাসায় কাপড়ের মাস্ক তৈরির সেরা কিছু ইউটিউব ভিডিও দেয়া হলো।

এই ভিডিওতে দেখানো হয়েছে, কীভাবে একটি ব্যান্ডানা এবং চুলের দুটি রাবার ব্যান্ড দিয়ে ফেস মাস্ক তৈরি করা যায়।

আমেরিকার সার্জন জেনারেল ডা. জেরোম অ্যাডামস অভিনীত সিডিসির এই ভিডিওটিও একই ঘরানার। তবে এখানে একটি তোয়ালে বা টি-শার্টের কাপড় ও দুটি রাবার ব্যান্ড ব্যবহার করে কীভাবে কার্যকরী কাপড়ের মাস্ক তৈরি করা যায় তা দেখানো হয়েছে। ১ মিনিটের মধ্যেই এই মাস্ক তৈরি করা যায়।

জোয়ান ফ্যাব্রিক অ্যান্ড ক্রাফটের এই টিউটোরিয়াল অনুসারে মাস্ক তৈরির প্রক্রিয়াটা কিছুটা এবং এমন কিছু উপকরণের প্রয়োজন পড়ে, যা অনেকের বাসায় সহজেই উপলভ্য না। তবে উপকরণগুলো জোগাড় করতে পারলে খুব সুন্দর একটি ফেস মাস্ক তৈরি করতে পারবেন।

আপনি যদি ফ্যাশনেবল ও আরামদায়ক একটি ফেস মাস্ক তৈরি করতে চান, তাহলে এই ভিডিওটি আপনার জন্য। তবে এ ধরনের ফেস মাস্ক তৈরি করতে বেশি কিছু উপকরণ এবং একটি সেলাই মেশিনের প্রয়োজন হবে।

আপনি উপরোক্ত ৪টি মাস্কের মধ্যে যেটিই তৈরি করুন না কেন, মনে রাখতে হবে যে- বাসায় তৈরি ফেস মাস্কগুলো সার্জিক্যাল মাস্ক বা এন৯৫ মাস্কের মতো একই মানের হবে না। তারপরও কাপড়ের ফেস মাস্ক জনসমাগম হয় এমন স্থানে জীবাণু না ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে।

বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, মেডিক্যাল মাস্ক কেনার পরিবর্তে বাসায় মাস্ক তৈরি করে ব্যবহার করুন। কেননা এর ফলে স্বাস্থ্যকর্মী যারা নিজের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ফেলে করোনা আক্রান্ত রোগীদের সেবা দিচ্ছেন তাদের জন্য পর্যাপ্ত মেডিক্যাল মাস্ক সরবরাহ সম্ভব হবে।

আর মাস্ক পরে থাকার মানে এই নয় যে, আপনাকে আপনাকে সামাজিক দূরত্ব সম্পর্কে চিন্তা করতে হবে না। প্রত্যেকের সুরক্ষার জন্য, যখনই সম্ভব বাড়িতে থাকুন এবং নিশ্চিত করুন যে, আপনি যাদেরকে দেখছেন তাদের থেকে অন্তত ছয় ফুট দূরত্ব বজায় রেখেছেন।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়