ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা: টিকটকের ৩৭৫ মিলিয়ন ডলার অনুদান ঘোষণা

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ৮:৫১:৫৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ৮:৫১:৫৭ পিএম

করোনায় তোলপাড় দুনিয়া। ব্যবসা-বাণিজ্য থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে অনেক সামাজিক মাধ্যম। শিক্ষা থেকে শুরু করে খাদ্য প্রায় সকল ক্ষেত্রেই নেতিবাচক ছাপ রেখে যাচ্ছে করোনা মহামারি।

আবার এই দুনিয়াজোড়া মহামারি মোকাবিলা করতে এগিয়ে আসছেন অনেকেই। এদের মধ্যে বিত্তশালী ব্যক্তিবর্গ যেমন আছেন তেমনি আছে প্রতিষ্ঠানও। জনপ্রিয় সামাজিক বিনোদন মাধ্যম টিকটকও এবার এগিয়ে এসেছে সাহায্য করতে। এবার তারা ৩৭৫ মিলিয়ন ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে।

যদিও এই ৩৭৫ মিলিয়ন ডলারের ভেতর বেশ কিছু অংশ বিভিন্ন ভাবে আসবে। এর ভেতর টিকটকের সাধারণ ফান্ড হচ্ছে ২৫০ মিলিয়ন ডলার, ১০০ মিলিয়ন ডলার রাখা হবে অ্যাড ক্রেডিটের মাধ্যমে আর ২৫ মিলিয়ন ডলার আসবে অ্যাড স্পেস ফ্রম পাবলিক হেলথ ইনফরমেশন থেকে। এর টাকাগুলোকে আবার বিভিন্নভাবে ভাগ করা হয়েছে।

যেমন ১৫০ মিলিয়ন ডলার যাবে হেলথ হিরোদের জন্য, যারা মেডিকেল স্টাফ এবং হেলথ ওয়ার্কার হিসেবে কাজ করছেন। ৪০ মিলিয়ন ডলার যাবে কমিউনিটি রিলিফ ফান্ডে এর সাথে আরো ১০ মিলিয়ন যুক্ত হবে। আর ৫০ মিলিয়ন দেয়া হবে ডিসটেন্স লার্নিং প্রোগ্রামে। ২৫ মিলিয়ন দেয়া হবে বিভিন্ন এনজিও’র মাধ্যমে আর বাকি ১০০ মিলিয়ন ডলার দেয়া হবে ক্ষতিগ্রস্ত ছোট ও মাঝারি ব্যবসায়ীদের।

আমাদের দেশেও এমন অনেক বড় বড় ব্যবসায়ী গ্রুপ আছে, যারা চাইলেই এমন উদ্যোগ নিতে পারে। আমাদের দেশের ছোট ব্যবসায়ী বলতে যারা ফুটপাতে ব্যবসা করে কিংবা ফেরিওয়ালা, এদেরকে খুবই জরুরিভাবে সাহায্য করা উচিত। কেননা দেশজুড়ে এই লকডাউনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফুটপাতের ব্যবসায়ী এবং ফেরিওয়ালা শ্রেনী। টিকটকের মতো এমন উদ্যোগ আমাদের বড় বড় ব্যবসায়ী শ্রেনীদেরও নেয়া উচিত।


ঢাকা/ফিরোজ