ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনাভাইরাস কোথায় আঘাত হানবে তা আগেই জানাবে এআই

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস কোথায় আঘাত হানবে তা আগেই জানাবে এআই

করোনাভাইরাস পরবর্তীতে কোথায় আঘাত হানবে, তা আগেই অনুমান করতে সক্ষম হয়েছে নিউ ইয়র্ক ভিত্তিক রিস্ক ডিটেকশন প্রতিষ্ঠান ডেটামিনারের তৈরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি। সোশ্যাল মিডিয়া পোস্ট বিশ্লেষণ করে নতুন এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিটি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে করোনার পরবর্তী হটস্পট সম্পর্কে পূর্বাভাস দিতে পেরেছে বলে, এক প্রতিবেদনে জানিয়েছে দ্য নেক্সট ওয়েব।

ডেটামিনার তাদের ওয়েবসাইটে উল্লেখ করেছে, ‘ক্লাস্টারের প্রত্যক্ষদর্শী, মাঠকর্মী এবং সরাসরি করোনাসংশ্লিষ্ট ব্যক্তিদের কোভিড-১৯ সংক্রান্ত সোশ্যাল মিডিয়া পোস্টগুলো, তাদের অ্যালগরিদমকে করোনার সংক্রমণ সংখ্যা ‍বৃদ্ধির ৭ থেকে ১০ দিন আগে হটস্পটগুলো শনাক্ত করার সুবিধা দেয়।’

সোশ্যাল মিডিয়ার এসব পোস্টের মধ্যে অর্ন্তভুক্ত রয়েছে- মানুষজন তাদের করোনা টেস্ট পজেটিভ বলে উল্লেখ করেছে, করোনার নিশ্চিত উপসর্গ রয়েছে বলে জানিয়েছে কিংবা করোনার লক্ষণ অনুভব করেছে কিন্তু টেস্ট করেনি- অর্থাৎ এ ধরনের তথ্য সরাসরি সংশ্লিষ্ট ব্যক্তিদের অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছে।

ডেটামিনার মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪টি রাজ্যে করোনা সংক্রমণের পূর্বাভাস দিয়েছিল। দ্য নেক্সট ওয়েবের প্রতিবেদনে বলা হয়েছে, ডেটামিনারের পূর্বাভাসের ৭ দিন পরে ১৪টি রাজ্যে করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের ঘটনা দেখা গিয়েছিল।

বিজনেস ইনসাইডারকে ডেটামিনার সিইও টেড বেইলি জানিয়েছেন, ‘এ ধরনের পোস্টগুলো একটি স্থানীয় সূচক হিসেবে প্রতীয়মান হয়, যেখানে ভবিষ্যতে করোনা সংক্রমণের সংখ্যা বাড়তে পারে।’

প্রাদুর্ভাবের পূর্বাভাস দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়া পোস্টের বিশ্লেষণগুলো সরকারকে পরবর্তী বড় সংকটের জন্য আরো ভালোভাবে প্রস্তুতি নেওয়ার সুবিধা দিতে পারে।

কিন্তু সিস্টেমের মাধ্যমে এ ধরনের পূর্বাভাসে নিয়ে যথেষ্ট সংশয় থাকে। কেননা বিশ্বের কোনো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের পোস্টগুলো শতভাগ নির্ভুলতার সঙ্গে শনাক্ত করতে পারে না। সোশ্যাল মিডিয়ায় পোস্টে করোনা টেস্ট পজেটিভ বা স্বজনদের উপসর্গ দেখা দিয়েছে বলা হলেও, তা যে আসলেই সত্যি কৃত্রিম প্রযুক্তি তা পুরোপুরি যাচাই করতে সক্ষম নয়।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়