ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আপনাকে ছাড়াই গাছে পানি দেবে এই ডিভাইস

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩১, ১৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আপনাকে ছাড়াই গাছে পানি দেবে এই ডিভাইস

অফিস কিংবা বাসা, অক্সিজেনের প্রবাহ বিশুদ্ধ করতে আমরা গাছ লাগিয়ে থাকি। ছোট ছোট টব অথবা ফ্লাওয়ার ভাস্টে আমরা এসব গাছ রোপন করে থাকি। এগুলো যেমন সৌন্দর্য বৃদ্ধি করে তেমনি অক্সিজেনের যোগানও দেয়। বদ্ধ ঘরে কিংবা অফিসে এটাই হয় তখন ছোট্ট এক টুকরো প্রকৃতি।

কিন্তু সমস্যা হলো এসব গাছে ঠিক সময়ে পানি না দেয়া গেলে এসব গাছ শুকিয়ে বা মরে যায়। তাই সময়মতো পানি দেয়া জরুরি। আবার অফিস যদি বেশ কিছুদিন বন্ধ থাকে যেমন এখন লকডাউনের জন্য বন্ধ তখন এসব গাছ পানির অভাবে মরে যাওয়ার শঙ্কা থাকে। তাছাড়া বাড়ির গাছও পানির সংকটে পড়তে পারে আমরা যদি অনেক দিনের জন্য ঘুরতে বা বেড়াতে যাই। তাই এমন এক প্রক্রিয়া দরকার যাতে করে এসব গাছের পানির চিন্তা না করতে হয়।

সম্প্রতি এমনই এক ডিভাইস পাওয়া যাচ্ছে যেটা কিনা মাটির আর্দ্রতা অনুসারে আপনার গাছে নিজ থেকেই পানি দিয়ে দেবে। অথবা আপনি চাইলে সেট করে দিতে পারবেন কতদিন অন্তর অন্তর পানি দিতে হবে। ডিউপ্লান্টার নামের এই ডিভাইস আপনার গাছের মাটির আর্দ্রতা অনুসারে নিজ থেকেই পানি দিতে পারে। ডিউপ্লান্টার পরিস্কার এবং ফিল্টার পানি দিয়ে থাকে গাছে, ফলে গাছ থাকে সুজলা সফলা।

এমন একটি ডিভাইস থাকলে অফিস কিংবা বাসার গাছের জন্য আপনার আলাদা মনোযোগ দিতে হবে না। প্রায় ৩৯ ডলার মূল্যের ডিউপ্লান্টার নিশ্চিতভাবে একটি দারুন ডিভাইস, যদি আপনি প্রযুক্তিপ্রেমী হয়ে থাকেন।


ঢাকা/ফিরোজ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়