ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা আক্রান্ত শিশু বিপজ্জনক নাও হতে পারে: গবেষণা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা আক্রান্ত শিশু বিপজ্জনক নাও হতে পারে: গবেষণা

বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ২৪ লাখ ছাড়িয়েছে। বিভিন্ন দেশ মরিয়া হয়ে এই রোগের বিস্তার থামানোর নতুন উপায় খোঁজ করছে।

প্রাথমিক গবেষণাগুলো ইঙ্গিত দিয়েছিল, শিশুদের মাধ্যমে করোনাভাইরাস নীরবে ছড়িয়ে পরার বেশি ঝুঁকি থাকতে পারে। কেননা করোনা আক্রান্ত অনেক শিশুর মধ্যে রোগটির সুস্পষ্ট উপসর্গ প্রকাশ পায় না। ফলে উপসর্গহীন শিশুরা গোপনে এই রোগ ছড়িয়ে দিয়ে জনস্বাস্থ্যের ক্ষতি করতে পারে। কিন্তু এবার নতুন একটি গবেষণা ‘শিশুরা বিপজ্জনক নাও হতে পারে’ এমন ইঙ্গিত দিয়েছে।

এ গবেষণায় দেখা গেছে, ফ্রান্সে কোভিড-১৯ আক্রান্ত ৯ বছর বয়সি একটি ছেলে ১৭০ জনেরও বেশি মানুষের সংস্পর্শে থাকা সত্ত্বেও ভাইরাসটি ছড়িয়ে দেয়নি।

এই শিশুর কেসটি স্টিভ ওয়ালশের সঙ্গে যুক্ত ছিল। স্টিভ ওয়ালেশ প্রথম ব্রিটিশ নাগরিক যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। জানুয়ারিতে সিঙ্গাপুরে একটি সম্মেলনে যোগ দিয়ে তিনি করোনায় আক্রান্ত হোন। তবে লন্ডনে ফেরার আগে তিনি ফ্রান্সের হাউতে-সাভোই অঞ্চলে বেড়াতে যান এবং নিজের অজান্তে সেখানে কয়েকজনের মধ্যে করোনা ছড়িয়ে দেন।

ফ্রান্সের ওই এলাকার একটি অনুষ্ঠানে আগত বেশিরভাগ অতিথি স্টিভ ওয়ালেশের সংস্পর্শে করোনায় আক্রান্ত হয়েছিলেন, যার মধ্যে ৯ বছর বয়সি শিশুটিও ছিল। তবে ফ্রান্সের জনস্বাস্থ্য বিভাগের এক নতুন সমীক্ষায় দেখা গেছে, ছোট ছেলেটি ভাইরাসটি অন্য কারো কাছে ছড়িয়ে দেয়নি।

৯ বছর বয়সি ওই ছেলেনি ৩টি স্কুলে গিয়েছিল এবং কমপক্ষে ১৭০ জন তার সংস্পর্শে এসেছিল। কিন্তু তাদের কারোই করোনা পজেটিভ ধরা পড়েনি।

কোস্টাস ড্যানিসের নেতৃত্বে পরিচালিত এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ক্লিনিক্যাল ইনফেকটিয়াস ডিজিজেস জার্নালে। গবেষণাপত্রে গবেষকরা লিখেছেন: স্কুলগুলোতে ঘনিষ্ঠ সংস্পর্শ হওয়া সত্ত্বেও একজন সংক্রামিত শিশু এই রোগটি ছড়ায়নি। যা সংক্রমণের বিভিন্ন গতিশীলতার ইঙ্গিত দেয়।’

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়