ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নারীর হরমোন দিয়ে পুরুষের করোনা চিকিৎসা!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারীর হরমোন দিয়ে পুরুষের করোনা চিকিৎসা!

৭০ এর বেশি বয়স কিংবা দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত- অনেকগুলো ব্যাপার করোনাভাইরাসে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তোলে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, লিঙ্গ মৃত্যুর ঝুঁকিতেও মুখ্য ভূমিকা নিতে পারে, কোভিড-১৯ রোগে মারা যাওয়ার সম্ভাবনা নারীদের তুলনায় পুরুষদের বেশি।

আর এবার নতুন একটি গবেষণায়, পুরুষদের শরীরে নারীদের যৌন হরমোন প্রয়োগ ভাইরাস থেকে বেঁচে থাকার সম্ভাবনা বাড়তে পারে কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। নিউ ইয়র্কের স্টনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পুরুষ করোনাভাইরাস রোগীদের ইস্ট্রোজেন দিচ্ছেন। নারীদের এই হরমোন পুরুষদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এবং অসুস্থতার তীব্রতা হ্রাস করতে পারে কিনা তা দেখার উদ্দেশ্যে।

অস্বাভাবিক এই ক্লিনিক্যাল ট্রায়ালটি গত সপ্তাহে প্রথমবারের মতো করা হয়েছে এবং গবেষক দলটি আশা করছেন, আগামী কয়েক মাসের মধ্যে ফলাফল দেখা যাবে।

নিউইয়র্ক টাইমসকে গবেষণা প্রকল্পটির প্রধান গবেষক ডা. শ্যারন নচম্যান বলেন, ‘ইস্ট্রোজেন কীভাবে কাজ করে তা আমরা বুঝতে পারি না, তবে আমরা দেখতে পাব এটি রোগীদের ওপর কী রকম প্রভাব ফেলে। নারীদের মধ্যে করোনা সংক্রমণের প্রতিক্রিয়া আলাদা দেখা যাচ্ছে। আমরা তাদের মধ্যে খুব কমই পুনরায় করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা দেখতে পেয়েছি।’

এদিকে, লস অ্যাঞ্জেলেসের গবেষকরা পুরুষ করোনাভাইরাস রোগীদের ওপর প্রজেস্টেরনের (নারীদের গ্রোথ হরমোন) প্রভাব পরীক্ষা করার জন্য একটি পরীক্ষা শুরু করবেন বলে জানিয়েছেন। দ্য টাইমসকে সিডারস-সিনাই মেডিকেল সেন্টারের চিকিত্সক ডা. সারা গাণ্ডারহারি বলেন, ‘আইসিইউতে পুরুষ এবং মহিলাদের সংখ্যার মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে এবং পুরুষরা অবস্থা স্পষ্টতই আরো খারাপ হচ্ছে।’

এই পরীক্ষায় ৪০ জন পুরুষ করোনাভাইরাস রোগীকে পাঁচ দিন ধরে প্রতিদিন দুটি করে ইঞ্জেকশন দেওয়া হবে। এরপর চিকিত্সকরা মূল্যায়ন করবেন আইসিইউতে থাকা পুরুষ করোনাভাইরাস রোগীদের হরমোন চিকিত্সা দিলে কোনো ইতিবাচক ফলাফল হয় কিনা।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়