ঢাকা, শনিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাসকে ‘টিপ অব আইসবার্গ’ হিসেবে সতর্ক করলেন চীনা বিজ্ঞানী

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৬ ৩:২১:২১ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৬ ৫:৫৬:১২ পিএম
শি ঝেংলি

কোভিড-১৯ সহ বর্তমানে নতুন যে ভাইরাসগুলো আবিষ্কার হচ্ছে সেগুলোকে ‘কেবলমাত্র টিপ অব আইসবার্গ’ হিসেবে সতর্ক করেছেন প্রখ্যাত চীনা বিজ্ঞানী শি ঝেংলি। অর্থাৎ, এ ধরনের সংক্রমণের প্রাদুর্ভাব রোধে বিশ্ব প্রচেষ্টা ছাড়া শিগগির মানুষ আবারও মহামারির ‍মুখোমুখি হতে পারে। ভবিষ্যতের মহামারি প্রতিরোধে আন্তর্জাতিক সহযোগিতার আহবান জানান তিনি।

চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ককে (সিজিটিএন) দেওয়া এক সাক্ষাৎকারে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির ডিপুটি ডিরেক্টর শি ঝেংলি বলেন, ‘আমরা যদি পরবর্তী সংক্রামক রোগের প্রাদুর্ভাব থেকে মানুষকে নিরাপদ রাখতে চাই, তাহলে আমাদেরকে অবশ্য প্রকৃতির বন্য প্রাণীদের মাধ্যমে ছড়ানো এই অজানা ভাইরাসগুলো সম্পর্কে জানতে হবে এবং প্রাথমিক সতর্কতা দিতে হবে।’

‘ব্যাট উইমেন’ খ্যাত এই বিজ্ঞানী আরো বলেন, ‘আমরা যদি ভাইরাস নিয়ে গবেষণা না করি, তাহলে সম্ভবত খুব শিগগিরই আবারো একটি প্রকোপ দেখা দেবে।’

বাদুরের ওপর করোনাভাইরাস নিয়ে গবেষণার কারণে ঝেংলি ‘ব্যাট উইমেন’ হিসেবে পরিচিত। ভাইরাস নিয়ে নিয়মিত গবেষণা পরিচালনার জন্য তিনি বিভিন্ন দেশের বিজ্ঞানী এবং সরকারের প্রতি আহবান জানিয়েছেন। এছাড়া বিজ্ঞান নিয়ে রাজনীতি করা হলে তা ‘অন্তত দুঃখজনক’ কিছু হবে বলে মন্তব্য করেন।

গত বছরের শেষের দিকে চীনের উহান শহরে করোনাভাইরাসের প্রথম প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এই ভাইরাসটি বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৩ লাখ ৪৫ হাজারের বেশি মানুষের মৃত্যুর কারণ হয়েছে।

ঝিংলি’র কর্মস্থল উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে করোনাভাইরাসটি ছড়িয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। তবে তিনি অস্বীকার করেছেন যে, তার ল্যাব এই মহামারির সঙ্গে জড়িত ছিল। ঝিংলি জানিয়েছেন, তারা ভাইরাসের যে ধরনের স্ট্রেইনগুলো নিয়ে গবেষণার করেছিলেন, নতুন করোনাভাইরাসে স্ট্রেইন তার তুলনায় ভিন্ন।

 

ঢাকা/ফিরোজ