ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনায় নারীর পিরিয়ডকালীন সমস্যার সমাধানে ডিজিটাল সেবা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৭, ৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় নারীর পিরিয়ডকালীন সমস্যার সমাধানে ডিজিটাল সেবা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাব শুধু খাদ্য বা কর্মজীবনে নয়, প্রতিটি ক্ষেত্রে পড়েছে। এই অবস্থায় পিরিয়ড বা মাসিকের সময় অনেক কিশোরী ও মা এর জন্য স্যানিটারি ন্যাপকিন কেনা এখন কঠিন হয়ে পড়েছে। অন্যদিকে লকডাউনের কারণে অনেকের হাতে টাকা থাকলেও বাইরে গিয়ে কিনতে পারছেন না। অনেক ক্ষেত্রে পণ্যটিও পাওয়া যাচ্ছে না। এই সমস্যার সমাধানে কাজ করছে তথ্যপ্রযুক্তিভিত্তিক তরুণদের সংগঠন ইয়ুথ হাব এর ত্রিকোণমিতি প্রকল্প।

ইয়ুথ হাব স্কুল পর্যায়ে বিশেষভাবে মেয়ে শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবন, প্রযুক্তি ও উদ্যোক্তা তৈরি করতে কাজ করছে। মালয়েশিয়ার পাশাপাশি বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সিয়েরা লিওন, ভারত, নেপাল ও আফ্রিকায় ইয়ুথ হাবের ‘স্কুল কোডার্স’, ‘স্কুল প্রেনিউর’, ‘গার্লস ইন আইসিটি’ কার্যক্রম চালু আছে।

ইয়ুথ হাবের সহ-প্রতিষ্ঠাতা সুমাইয়া জাফরিন চৌধুরী বলেন, ‘করোনাকালে সরকার, বিভিন্ন বেসরকারি সংস্থা ও ব্যক্তি উদ্যোগে অনেকেই অসহায় মানুষদের  সহায়তা দিচ্ছে। কিন্তু এসব সহায়তায় প্রথমত খাবার, শিশুখাদ্য, ওষুধ গুরুত্ব পেয়েছে। সহায়তা প্যাকেজে স্যানিটারি ন্যাপকিনের বিষয়টি তেমন গুরুত্ব পায়নি। পিরিয়ড নারীদের অতি স্বাভাবিক শরীরবৃত্তীয় প্রাকৃতিক প্রক্রিয়া, যা তাদের শারীরিক সুস্থতার সাথে ওতোপ্রতোভাবে জড়িত। কিন্তু আমাদের দেশে পিরিয়ড বা মাসিক ব্যাপারটা উপেক্ষিত। বিষয়টি এতোই গোপনীয়তায় রাখা হয় যে, পরিবারের একজন নারীর মাসিক হলে অন্য নারী সদস্যারাও টের পান না। আর পুরুষরা তো না-ই। আমাদের দেশের অধিকাংশ নারীই তাদের পরিবারের পুরুষদের অতিপ্রয়োজনীয় এই জিনিসগুলো কিনতে বলতে সংকোচ করে থাকে। অনেকে বলতে না পারার কারণে অস্বাস্থ্যকরভাবে পিরিয়ডের সময়টা অতিবাহিত করে। বাংলাদেশের মাত্র ১৪ শতাংশ নারী স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন। স্যানিটারি ন্যাপকিনের অভাবে বিভিন্ন ধরনের ইনফেকশন, এমনকি ক্যানসারে পর্যন্ত আক্রান্ত হন নারীরা।’ 

তিনি আরো বলেন, ‘বিশেষ করে করোনাভাইরাসের এই লকডাউনে অনেক নারীই স্যানিটারি ন্যাপকিন, হেয়ার রিমুভার, ওমেন রেজার ও প্রেগনেন্সি টেস্ট স্ট্রিপ সঠিক সময়ে পাচ্ছেন না। এতে করে তাদের স্বাস্থ্য ঝুঁকি আরো বাড়ছে। এ কারণে আমরা স্যানিটারি ন্যাপকিন সহ নারীদের অন্যান্য জরুরি আইটেমগুলো সচ্ছলদের বাজারমূল্যে কোনো সার্ভিস চার্জ ছাড়াই বাসায় পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছি, পাশাপাশি অসচ্ছলদের বিনামূল্যে দেওয়ার উদ্যোগ নিয়েছি।’

ইতোমধ্যে টাঙ্গাইল, ময়মনসিংহ, ঈশ্বরগঞ্জ, নরসিংদী সহ বিভিন্ন স্থানে ৩০০ জন নারীর মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেছে সংগঠনটি। এ সপ্তাহে আরো ৫০০ জন নারীদের মাঝে বিনামূল্যে বিতরণের কার্যক্রম চালু আছে। 

ঘরে বসে স্যানিটারি ন্যাপকিন, হেয়ার রিমুভার ক্রিম, ওমেন রেজার ও প্রেগনেন্সি টেস্ট স্ট্রিপ অর্ডার করা যাবে www.trikonomiti.com ওয়েবসাইটে। অর্ডার করার পর দ্রুত হোম ডেলিভারি দেবে স্বেচ্ছাসেবকরা। এছাড়া শুধুমাত্র নারীদের জন্য এই ফেসবুক গ্রুপটিতে www.facebook.com/groups/trikonomiti নারী স্বাস্থ্যসেবা নিয়ে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন বিশিষ্ট নারী চিকিৎসকগণ। 

ইয়ুথ হাবের সাথে এই প্রকল্প বাস্তবায়নে সহযোগী হিসেবে কাজ করছে ওয়ান ফ্রন্টিয়ার, ডোনেট ফর বাংলাদেশ, জ্যাশ ইন্টারন্যাশনাল, ইন্সপাইরিং বাংলাদেশ, টারটেল ভেঞ্চার ও ভার্চুয়াল ডাক্তার।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়