ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

এবার যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে টিকটকসহ অন্যান্য চীনা অ্যাপস

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ৭ জুলাই ২০২০  
এবার যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে টিকটকসহ অন্যান্য চীনা অ্যাপস

কয়েকদিন আগেই জাতীয় নিরাপত্তার অভিযোগ তুলে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করে ভারত। এবার সে পথে হাঁটতে পারে যুক্তরাষ্ট্রও। টিকটিকসহ অন্যান্য চীনা অ্যাপস নিষিদ্ধ করার ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সোমবার রাতে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইক পম্পেও জানিয়েছেন, তারা চীনা সামাজিক মাধ্যম অ্যাপ যার মধ্যে টিকটকও থাকছে এমন কিছু অ্যাপ নিষিদ্ধ করতে যাচাই-বাছাই করছে।

পম্পেও বলেন, ‘যেসব অ্যাপ যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের সুরক্ষা ও গোপনীয়তার নীতিমালা ভঙ্গ করবে সেগুলো আমরা বন্ধ করতে চাই। সেখানে টিকটক রয়েছে। আমরা এখনই প্রেসিডেন্ট ট্রাম্পের সামনে বিষয়টি উপস্থাপন করতে চাইছি না। কিন্তু আমরা বিষয়টিকে খুব গুরুতর হিসেবে নিয়েই সামনের দিকে এগোচ্ছি।’

বেইজিং ভিত্তিক স্টার্টআপ কোম্পানি বাইটড্যান্স-এর মালিকানাধীন টিকটক অ্যাপ মার্কিন রাজনীতিবিদদের দ্বারা ইতোমধ্যেই বারবার সমালোচনার মুখে পড়েছে। তাদের দাবি, টিকটক চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সখ্যতা বজায় রেখে তাদের গোয়েন্দা কার্যক্রমকে সমর্থন ও সহযোগিতা করতে পারে।

তবে টিকটক শুরু থেকেই বলে আসছে, তারা চীন সরকারকে কোনো তথ্য সরবরাহ করে না। টিকটকের ডেটা সেন্টারগুলোর কোনোটাই চীনা আইনের অধীনে নয়। আমেরিকায় টিকটক ব্যবহারকারীদের ডেটা আমেরিকাতেই সংরক্ষণ করা হয়। শুধুমাত্র ব্যাকআপ হিসেবে ওই ডাটা সিঙ্গাপুরেও রাখে তারা।

টিকটকের সবচেয়ে বড় বাজার ছিল ভারত, আর দ্বিতীয় বৃহত্তম বাজার যুক্তরাষ্ট্র। এই দুটি বাজার হারানো টিকটকের জন্য বড় ধাক্কা হবে বলে মনে করা হচ্ছে।

 

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়