ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভিডিও কনফারেন্সিংয়ের দেশীয় প্ল্যাটফর্ম ‘প্রিয় মিট’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৯, ১৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভিডিও কনফারেন্সিংয়ের দেশীয় প্ল্যাটফর্ম ‘প্রিয় মিট’

করোনাভাইরাস প্যানডেমিকের এই সময়ে মানুষের ইন্টারনেট জীবন আরো গতিশীল ও সহজবোধ্য করতে নতুন এনক্রিপটেড ভিডিও যোগাযোগ প্ল্যাটফর্ম উন্মুক্ত করেছে দেশীয় প্রতিষ্ঠান প্রিয়।

বর্তমানে দেশে অনেকগুলো বিদেশি প্ল্যাটফর্ম ভিডিও কনফারেন্সিং সেবা দিয়ে যাচ্ছে। এর মধ্যে বেশিরভাগ প্ল্যাটফর্ম ডাটা নিরাপত্তা বিষয়ে প্রশ্নবিদ্ধ। দেশের এই সমস্যাটি সমাধান করার জন্য প্রিয় নিয়ে এসেছে নিরাপদ ভিডিও প্ল্যাটফর্ম ‘প্রিয় মিট’।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রিয়’র এই ভিডিও প্ল্যাটফর্মটি আন্তর্জাতিক মাত্রায় কোনো অংশেই কম নয়। তবে, নিরাপত্তার বিষয়টি এখানে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

‘প্রিয় মিট’ নামের এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে অনির্দিষ্টসংখ্যক অংশগ্রহণকারীকে নিয়ে যতক্ষণ ইচ্ছা সংযুক্ত থাকা যাবে। প্রিয় মিটে নিচে উল্লেখিত সুবিধাগুলো পাওয়া যাবে-

সম্পূর্ণ এনক্রিপটেড প্রযুক্তির হওয়ায় ভিডিও এবং ভয়েস যোগাযোগ সম্পূর্ণ নিরাপদ। এর কোনো ব্যাকডোর নেই। ফলে ব্যবহারকারীর ডাটা অন্য কেউ দেখতে পাবে না, এমনকি প্রিয় নিজেও দেখতে পাবে না, যা জুম বা অন্য প্রযুক্তিতে সম্ভব নয়। কোনো তথ্যই সার্ভারে রাখা হয় না। ঢাকায় হোস্টিং। ফলে ব্যবহারকারীর তথ্য বাংলাদেশের বাইরে যাওয়ার সুযোগ নেই।

দেশীয় এই প্ল্যাটফর্মটি এইচডি কোয়ালিটি ভিডিও এবং অডিও সুবিধার। লো ব্যান্ডউইড-এর সঙ্গে এটা নিজেকে অ্যাডজাস্ট করে নেয়। প্রয়োজনে ভিডিও অফ করে শুধু অডিও মোডে চলে যায়। স্ক্রিন শেয়ার করা যায়। আনলিমিটেড মিটিং করা যায়, সময়ের কোনো লিমিট নেই। লিংক শেয়ার করে এক ক্লিকেই মিটিং-এ অংশ নেয়া যায়।

প্রিয় মিট (https://priyomeet.com) ওয়েসবাইটে গিয়ে প্রথমে অ্যাকাউন্ট খুলতে হবে। প্রতিটি রুমে ইচ্ছামতো অংশগ্রহণকারীদের যুক্ত করা যাবে। এছাড়া গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ‘প্রিয় মিট’ অ্যাপটি ডাউনলোড করেও ব্যবহার করা যাবে।

সরকারি-বেসরকারি-কর্পোরেট ও ব্যক্তিগত ভিডিও কনফারেন্সিংয়ের উপযোগী এই প্ল্যাটফর্মটি বর্তমানে বেটা মোডে রিলিজ করা হয়েছে। সাধারণ গ্রাহকদের জন্য এই সার্ভিসটি প্রথম ১৫ দিন ফ্রি রাখা হয়েছে। তবে দেশের টিভি এবং অনলাইন মিডিয়ার সকল সাংবাদিকদের জন্য ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত এই সার্ভিসটি সম্পূর্ণ ফ্রি করা হয়েছে। প্রিয় মিটের মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ১,৯৯৫ টাকা।  কারো মাধ্যমে প্রিয় মিটে নতুন কেউ জয়েন করলে তাকে ১০ শতাংশ রেফারেল ফি দেওয়া হবে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়