ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনার নিরাপদ ভ্যাকসিন ‘প্রস্তুত’: দাবি রাশিয়ার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৮, ১৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার নিরাপদ ভ্যাকসিন ‘প্রস্তুত’: দাবি রাশিয়ার

কিছুদিন আগে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করে রাশিয়া। আর এবার তাদের উৎপাদিত ভ্যাকসিনটি ‘নিরাপদ’ বলে দাবি করেছে।

১৮ জন স্বেচ্ছাসেবীর ওপর গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল হাতে পাওয়ার পর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে মানবদেহের জন্য ভ্যাকসিনটি ‘নিরাপদ’  বলে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ওই ভ্যাকসিন পরীক্ষায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের করোনাভাইরাসের ক্লিনিক্যাল পরীক্ষায় শরীরে মারাত্মক ক্ষতিকর প্রভাব, স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। ইতিমধ্যেই তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট শ্বেতলানা ভোলচিকিনা নামে এক গবেষক দাবি করেছেন, ওই স্বেচ্ছাসেবকদের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউনিটি ভালো কাজ করছে এবং শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। স্বেচ্ছাসেবকদের প্রত্যেকেই এখন করোনাভাইরাস থেকে শতভাগ সুরক্ষিত।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, ‘ট্রায়ালের ফলাফল দেখে জোর দিয়ে আমরা বলতে পারছি, ভ্যাকসিনটি নিরাপদ, ভালো, সহনশীল।’

গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ওই ভ্যাকসিনের দ্বিতীয় ক্নিনিক্যাল ট্রায়াল পরিচালনা করা হয় গত ২৩ জুন। এতে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকরা বর্তমানে পর্যবেক্ষণের মধ্যে রয়েছেন। রাশিয়া আশা করছে, জুলাই মাসের শেষ নাগাদ তাদের ভ্যাকসিনের সামগ্রিক ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়ে যাবে।

সর্বোচ্চ সংখ্যায় করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে রাশিয়া বর্তমানে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটিতে প্রায় সাড়ে সাত লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে, মৃত্যুবরণ করেছে প্রায় ১২ হাজার জন।

 

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়